• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৬, ২০১৯, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৬, ২০১৯, ০৩:২৩ পিএম

রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল মঙ্গলবার 

রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল মঙ্গলবার 

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য ঘোষিত রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল মঙ্গলবারই (২৭ আগস্ট) ঘোষিত হতে পারে। তফসিল চূড়ান্ত করাসহ আরও  ৫ এজেন্ডা নিয়ে মঙ্গলবার বিকাল ৩টায় বসবে কমিশনের ৫১তম সভা। 

সোমবার (২৬ আগস্ট) ইসির উপসচিব (সংস্থাপন) মো. শাহেদুন্নবী চৌধুরী সভা আহ্বানের এ সংক্রান্ত চিঠিতে স্বাক্ষর করেছেন। 

জানা গেছে, ভোটের দিন নির্ধারণ করতে ইসি সেপ্টেম্বর মাসের শেষ সাতদিন ও অক্টোবর প্রথমদিকের ৪দিন মোট ১১টি দিনকে আমলে নিয়েছে। ইসির এক প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে, যেকোনো নির্বাচনের জন্য তফসিল ঘোষণার পর থেকে ৩৫-৪৫ দিন সময়ের প্রয়োজন হয়। এসব দিক বিবেচনায় সেপ্টেম্বরের শেষ সপ্তাহের সুবিধাজনক যেকোনো দিন বা ১ থেকে ৩ অক্টোবরের অথবা ১০ অক্টোবর রংপুর-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা করা হতে পারে রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। অন্যদিকে, গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এ আসনের ভোটগ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) করা হয়। এজন্য উপ-নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হবে।

প্রসঙ্গত, এইচএম এরশাদ গত ১৪ জুলাই চিকৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। পরে সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ ই ম গোলাম কিবরিয়া গত ১৬ জুলাই আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন। সংবিধানের ১২৩(৪) দফায় বলা হয়েছে- ‘সংসদ ভেঙে যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হওয়ার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূরণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে (তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে)।

ইসি কর্মকর্তারা বলছেন, আসন  শূন্য হওয়ার দিন থেকেই নব্বই দিন গণনা করা হয়। এক্ষেত্রে আগামী ১১ অক্টোবরের মধ্যে ওই আসনে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা আছে।

এইচএস/বিএস