• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০১৯, ১১:৫৩ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০১৯, ১১:৫৪ এএম

এরশাদের আসনে ভোট পেছাতে ইসিতে আবেদন, বর্জনের হুমকি

এরশাদের আসনে ভোট পেছাতে ইসিতে আবেদন, বর্জনের হুমকি

জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের নির্বাচন পেছাতে নির্বাচন কমিশনে আবেদন করেছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি স্মারকলিপি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর জমা দেয়া হয়। ভোটের দিন ৫ অক্টোবর (শনিবার) হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা উৎসবের মহাসপ্তমী হওয়ায় ভোটে অংশ নেয়া তাদের পক্ষে দুরূহ উল্লেখ করে রংপুর-৩ আসনে ভোট না পেছালে সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট বর্জনের হুমকি দেয়া হয় স্মারকলিপিতে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করায় কমিশনকে ধন্যবাদ জানিয়ে স্মারক লিপিতে বলা হয়, ‘রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের তারিখ ৫ অক্টোবর থেকে সরিয়ে শারদীয় দুর্গা উৎসবের পর অন্য যেকোনও দিন পুনঃনির্ধারণ করার অনুরোধ জানান।

১ সেপ্টেম্বর (রোববার) এ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ৯ সেপ্টেম্বর (সোমবার), বাছাই ১১ সেপ্টেম্বর (বুধবার)। প্রত্যাহারের শেষ তারিখ আজ ১৬ সেপ্টেম্বর (সোমবার) এবং ভোটগ্রহণ ৫ অক্টোবর (শনিবার)।

এর আগে পূজা উদযাপন পরিষদের এ সংক্রান্ত আবেদনের প্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ইসি সচিব মো. আলমগীর জানান, রংপুর-৩ আসনের ভোট পেছানো হবে না। নির্ধারিত সময়ে ভোট হলে নির্বাচনি এলাকার সবার জন্য সুবিধা হবে। ভোট পেছাতে গেলে সবার কাজে অসুবিধা হবে। সম্পৃক্ত সবারও সুবিধার চেয়ে অসুবিধাই বাড়বে। ১০ অক্টোবরের মধ্যে উপনির্বাচন শেষ করতে হবে।

তিনি বলেন, পূজা উদযাপন পরিষদের আবেদন কমিশন পর্যালোচনা করেছে। সব বিবেচনা করে কমিশন ভোটের তারিখ না পেছানোর বিষয়ে একমত হয়েছে। ঘোষিত তফসিলে ভোট হবে।

৮৯ বছর বয়সী সাবেক সেনাশাসক ও পাঁচবারের সংসদ সদস্য এরশাদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। ১৬ জুলাই আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করা হয়।

এইচএস/এসএমএম

আরও পড়ুন