• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৯, ০২:০৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ০২:০৭ পিএম

ইভিএমেই রংপুর-৩ আসনের উপনির্বাচন

ইভিএমেই রংপুর-৩ আসনের উপনির্বাচন

নির্বাচন কমিশন ভবনে সম্প্রতি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় ১ হাজারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্ষতিগ্রস্ত হয়। তবে ইসির অগ্নিকাণ্ড ঘটনা রংপুর-৩ আসনের আসন্ন উপনির্বাচনে কোনো প্রভাব ফেলবে না। ইভিএমেই হবে রংপুর-৩ আসনের উপনির্বাচন।

ইসি সচিবালয়ের একাধিক সূত্র জানিয়েছে, রংপুর-৩ আসনের উপনির্বাচনে যে সংখ্যক ইভিএমের প্রয়োজন ইসির কাছে তার চেয়ে বেশি সংখ্যক ইভিএম সংরক্ষিত রয়েছে।

জানা যায়, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গত ১৪ জুলাই মৃতুবরণ করেন। এরপর গত ১৬ জুলাই জাতীয় সংসদ তার নির্বাচনি আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। পরে গত ১ সেপ্টেম্বর ইসি ওই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী আগামী ৫ অক্টোবর সব কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণ করা হবে।

সূত্র জানায়, রংপুর-৩ আসনে মোট ভোটকেন্দ্র থাকছে ১৭৫টি। এসব কেন্দ্রে পোলিং বুথ থাকবে মোট ১ হাজার ২৩টি। প্রতিটি বুথে একটি করে ইভিএম ব্যবহার হবে। আর বুথপ্রতি বিকল্প হিসেবে রাখা হবে অতিরিক্ত আরও একটি ইভিএম। কোনো ইভিএমে কোনো সমস্যা দেখা দিলে অতিরিক্ত মেশিনটি ভোটের কাজে ব্যবহার করা হবে। আর নির্বাচনে ইভিএমগুলো নিয়ন্ত্রণ করবেন সেনা বাহিনীর প্রশিক্ষিত সদস্যরা।

সংশ্লিষ্টরা আরও জানান, নির্বাচনি এলাকায় ভোটারদের উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার জন্য প্রচারণা চালাবে নির্বাচন কমিশন (ইসি)। এরই অংশ হিসেবে ভোটের ২ দিন আগে আগামী ৩ অক্টোবর এ আসনের সব কেন্দ্রে দিনভর ইভিএমে ‘অনুশীলনমূলক’ ভোট দিতে পারবেন ভোটাররা। ওই দিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আগ্রহীরা কেন্দ্রে গিয়ে ইভিএমে কিভাবে ভোট দিতে হয়, তা জানতে পারবেন।

এসব বিষয়ে ‘ইভিএম ব্যবহার’ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. কামাল উদ্দিন বলেন, রংপুর-৩ উপ-নির্বাচনের জন্য আমাদের ১ হাজার ২৩টি ইভিএম প্রয়োজন হবে। তবে ব্যাকআপ হিসেবে প্রতি বুথে আরও একটি করে ইভিএম রাখা হবে। সবমিলিয়ে আমাদের মোট ২ হাজার ৪৬টি ইভিএম লাগবে। ইভিএমে ভোটদান সম্পর্কে ধারণা দিতে আমরা আগামী ৩ অক্টোবর মক (অনুশীলনমূলক) ভোটিংও করব।

ইসি সচিবালয় সংশ্লিষ্টরা জানান, গত ৮ সেপ্টেম্বর রংপুর-৩ আসনের উপনির্বাচন সামনে রেখে নতুন ৪ হাজার ইভিএম ইসি ভবনে আনা হয়। ওইদিন রাতে কমিশনের বেজমেন্টে ইভিএমের সংরক্ষিত কক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে সেখানে থাকা কিছু ইভিএমের মনিটর ও ক্যাবল পুড়ে যায়। এছাড়াও কিছু ইভিএমের ব্যালট ইউনিটও ক্ষতিগ্রস্ত হয়।

পরে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে গঠিত কমিটি ক্ষতির পরিমাণ উল্লেখ করে জানায়, অগ্নিকাণ্ডে ইভিএম কন্ট্রোল ইউনিট ৫৯টি, ব্যাটারি ৪৭টি, ব্যালট ৭৮৯টি, মনিটর ১ হাজার ২৩৩টি, ক্যাবল ৫৫৭ সেট এবং মনিটরের ৬৪টি ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিষয়ে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ও অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, আগুনে ক্ষতিগ্রস্ত ইভিএমের সংখ্যা খুব সামান্যই। আমাদের এখানে কয়েক হাজার ইভিএম ছিল। সেই তুলনায় ক্ষয়ক্ষতি খুব বেশি হয়নি। আর রংপুর-৩ আসনের নির্বাচনের জন্য যতগুলো ইভিএম সংরক্ষিত থাকার কথা, তার চেয়ে আমাদের অনেক বেশি ইভিএম রয়েছে।

রংপুর-৩ আসনে ১৭৫টি ভোটকেন্দ্র রয়েছে। এ আসনে মোট ভোটার চার লাখ ৪১ হাজার ৬৭১ জন। যার মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ২১ হাজার ১০৯ জন আর নারী ভোটার রয়েছেন দুই লাখ ২০ হাজার ৫৬২ জন।

এইচএস/একেএস

আরও পড়ুন