• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০১৯, ০৮:২৫ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩১, ২০১৯, ০৮:৪৬ এএম

ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনের সম্ভাব্য সময় জানা যাবে আজই!

ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনের সম্ভাব্য সময় জানা যাবে আজই!
নির্বাচন ভবন

বহুল প্রতীক্ষিত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সম্ভাব্য সময় সম্পর্কে আজই ধারণা পাওয়া যেতে পারে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বেলা ১১টায় এই তিন সিটির নির্বাচন ও অন্যান্য এজেন্ডা নিয়ে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির ৫৩তম সভায় সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। সভায় নির্বাচন কমিশনারবৃন্দ, ইসির সিনিয়র সচিব মো. আলমগীরসহ ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বৈঠকে ডিসিসি নির্বাচন ছাড়াও বেশ কয়েকটি এজেন্ডা রাখা হয়েছে। অন্য আলোচ্য বিষয়গুলো হলো- জাতীয় সংসদ নির্বাচনি এলাকা সীমানা নির্ধারণ আইন, ২০১৯-এর খসড়া পুনর্বিবেচনা করা, গণপ্রতিনিধিত্ব আইনের খসড়া চূড়ান্ত করা, উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচন, জাতীয় পরিচয়পত্রের তথ্যগোপন বিষয়ক নির্দেশনা, নির্বাচনি প্রশিক্ষণ বাজেট সংক্রান্ত, বর্তমান নির্বাচন কমিশনের কার্যক্রমের প্রতিবেদন এবং নির্বাচন কমিশনের সঠিক কর্মযজ্ঞের ওপর একটি প্রামাণচিত্র তৈরি করা এবং বিবিধ।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানায়, চলতি বছরের শেষের দিকে অথবা ২০২০ সালের জানুয়ারির শুরু দিকে ডিসিসি নির্বাচনের প্রস্তুতি নেয়া হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের জন্য ২০২০ সালের মার্চের কথা ভাবা হচ্ছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল এই তিন সিটির নির্বাচন একযোগে সম্পন্ন করা হয়েছিল। সিটি করপোরেশন আইন অনুযায়ী, করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর ভোটের আয়োজন করতে হবে মেয়াদ পূর্তির পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, ঢাকা দক্ষিণ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। সেই হিসাবে ঢাকার দুই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হচ্ছে মধ্য নভেম্বর থেকে। চট্টগ্রাম সিটি নির্বাচনের সময় গণনা শুরু হবে ২০২০ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

এইচএস/এসএমএম

আরও পড়ুন