• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৯, ০৬:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৫, ২০১৯, ০৬:৫৪ পিএম

প্রবাসীদের ভোটার করার প্রক্রিয়া উদ্বোধন

দেশের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় হবে : মাহবুব তালুকদার

দেশের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় হবে : মাহবুব তালুকদার
ফাইল ছবি

ভোটার তালিকায় অন্তর্ভুক্তির মাধ্যমে দেশের সঙ্গে প্রবাসীদের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

মঙ্গলবার (৫ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রবাসীদের ভোটার করার প্রক্রিয়া উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মাহবুব তালুকদার বলেন, ভোট দেয়া প্রত্যেক নাগরিকের রাষ্ট্রীয় অধিকার। এত দিন প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করা যায়নি। এখন ভোটার তালিকায় নিবন্ধিত হয়ে দেশের সঙ্গে প্রবাসীদের সম্পর্ক আরও সুদৃঢ় হবে। এর মাধ্যমে দেশের প্রতি প্রবাসীদের দায়বদ্ধতা আরও বাড়বে।

ওই নির্বাচন কমিশনার আরো বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশনের ইতিহাসে আজ এক সোনালি অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রমের এই উদ্বোধনী অনুষ্ঠান শুধু নির্বাচন কমিশনের জন্য নয়, পুরো জাতির জন্য এক গৌরবময় দিন। এই কার্যক্রমে প্রথম দেশ হিসেবে মালয়েশিয়াকে বেছে নেয়ায় মালয়েশীয় প্রবাসী বাংলাদেশিরা গৌরবের অংশীদার।

মাহবুব তালুকদার বলেন, মালয়েশিয়া ও বাংলাদেশ দুটি বন্ধুপ্রতিম রাষ্ট্র। দুই দেশ অনেক ক্ষেত্রে ইতিহাসের বন্ধনে আবদ্ধ। দুই দেশের রয়েছে অভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য। মধ্যযুগেও তদানীন্তন বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য চালু ছিল। আজও দুই প্রতিবেশী দেশ বহুমাত্রিক সম্পর্কের বন্ধনে আবদ্ধ।

প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা যারা কর্মসূত্রে মালয়েশিয়ায় বসবাস করছেন, তারা উভয় দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রাখছেন। মালয়েশিয়ার উন্নয়নে অংশ নিয়ে বাংলাদেশে পাঠানো রেমিট্যান্সের মাধ্যমে আপনারা বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন। এ জন্য জাতি আপনাদের কাছে কৃতজ্ঞ।’

এইচএস/এনআই

আরও পড়ুন