• ঢাকা
  • মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২০, ০৪:৪২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৮, ২০২০, ০৬:৫৮ পিএম

২ মার্চ জাতীয় ভোটার দিবস ঘোষণা

জাগরণ প্রতিবেদক
২ মার্চ জাতীয় ভোটার দিবস ঘোষণা
সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম -ছবি : জাগরণ

২ মার্চকে জাতীয় ভোটার দিবস ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে ১মাস সময় বাড়িয়ে ভোটার তালিকা (সংশোধন) আইন ২০১৯ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়াও ব্যক্তি পর্যায়ের চেয়ে সমবায় ভিত্তিতে কৃষি উপকরণ যন্ত্রপাতি ক্রয়ের অনুশাসন দিয়ে জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালার অনুমোদন দেয়া হয়েছে।

বুধবার (৮ জানুয়ারি) বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

এর আগে, দুপুর ১২টায় রাজধানীর তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমান আইন অনুযায়ী কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত সব ভোটার তালিকা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে হালনাগাদ করার বিধান রয়েছে। তবে এ বিধান সংশোধনের দাবি ওঠায় আজ তা মন্ত্রিসভার বৈঠকে উত্থাপন করে লেজিলেটিভ ও সংসদ বিষয়ক কমিটি। পরে বিষয়টি সংশোধন করে সময় বাড়ানো হয়। এখন থেকে সংশোধিত আইনে হালনাগাদের সময় ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘আজকে মন্ত্রিসভার বৈঠকে ‘২ মার্চ’কে জাতীয় ভোটার দিবস হিসেবে গ্রহণের জন্য নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।’

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আজকের বৈঠকে জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯র অনুমোদন দেয়া হয়েছে। মন্ত্রিসভা মনে করছে, বাণিজ্যিক কৃষির উন্নয়নে ব্যক্তি পর্যায়ের চেয়ে সমবায় ভিত্তিতে কৃষি উপকরণ বা যন্ত্রপাতি ক্রয় করা হলে কৃষকরা উপকৃত হবেন। বিষয়টি গুরুত্ব সহকারের দেখা উচিৎ। এসব বিষয়ে অনুশাসন দিয়ে অনুমোদন দেয়া হয়েছে জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯ এর।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে এখন থেকে প্রতিবছর ১ মার্চকে বিমা দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটি প্রতি বছর উদযাপনের জন্য মন্ত্রিপরিষদ কর্তৃক জারিকৃত পরিপত্র ‘ক’ ক্রমিকে উহা অন্তর্ভুক্তকরণের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।  

এমএএম/একেএস

 

আরও পড়ুন