• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২০, ১২:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২০, ১২:৫১ পিএম

ভোটগ্রহণ কর্মকর্তাদের ইভিএম প্রশিক্ষণ শুরু

জাগরণ প্রতিবেদক
ভোটগ্রহণ কর্মকর্তাদের ইভিএম প্রশিক্ষণ শুরু
ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএম

ভোটগ্রহণ কর্মকর্তাদের ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটদানের প্রশিক্ষণ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (১১ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তিনটি ভেন্যুতে এই প্রশিক্ষণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত  এ কার্যক্রম চলবে । 

প্রশিক্ষণ কার্যক্রমে ভোটগ্রহণ কর্মকর্তারা (প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার) অংশ নিচ্ছেন।

যে তিনটি ভেন্যুতে প্রশিক্ষণ শুরু হয়েছে সেগুলো হলো- উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ সেক্টর ৭, উত্তরা ঢাকা (সাধারণ ওয়ার্ড নম্বর ১, ১৭, ১৮ ও সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১), বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ বনানী ঢাকা (সাধারণ ওয়ার্ড নম্বর ৩৭, ৪১, ৪২ ও সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১৪) ও তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় পূর্ব তেজতুরী বাজার, তেজগাঁও ঢাকা (সাধারণ ২৬, ২৭, ২৮ ও সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১০)। এসব ভেন্যুতে ১১ ও ১২ জানুয়ারি ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) প্রায় ৩০ হাজার প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন।

এবারের ডিএনসিসি নির্বাচনে ২১ ডিসেম্বর ২০১৯ এর সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী ভোটকেন্দ্র রয়েছে ১৩৩৭টি। সাধারণ ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত ১৮টি, ভোটকেন্দ্র ১৩১৮টি, ভোট কক্ষের সংখ্যা ৭৮৪৬টি, অস্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ৭৫৪টি, ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

এইচএস/বিএস