• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২০, ১১:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৩, ২০২০, ১১:১৯ পিএম

চট্টগ্রাম-৮ উপনির্বাচন

জয়ের বন্দরে মোছলেম উদ্দিনের নৌকা

জয়ের বন্দরে মোছলেম উদ্দিনের নৌকা

চট্টগ্রাম-৮ উপ-নির্বাচন

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ নৌকা প্রতীকে বেসরকারিভাবে জয়ী হয়েছেন। আসনের ১৭০টি কেন্দ্রের ফলাফলে ৮৭ হাজার ২৪৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নৌকার প্রার্থী মোছলেম উদ্দিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের বিএনপিপ্রার্থী মো. আবু সুফিয়ান পেয়েছেন ১৭ হাজার ৯৩৫ ভোট।

সোমবার (১৩ জানুয়ারি) রাত সাড়ে ৮টা নাগাদ নগরীর এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামে অবস্থিত ‘ফলাফল সংগ্রহ ও ঘোষণা কেন্দ্র’ থেকে কেন্দ্রভিত্তিক বেসরকারি এ ফল ঘোষণা করেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান।

নির্বাচনী প্রচারণাকালে দলীয় সমর্থকদের সঙ্গে নৌকার প্রার্থী মোছলেম উদ্দিন- ছবি: সংগৃহিত

ঘোষিত ফলাফলে দেখা গেছে, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) উপ-নির্বাচনে নগর ও গ্রাম দুই অংশেই ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন মোছলেম উদ্দিন। তিনি ১৭০টি কেন্দ্রের ফলাফলে ৮৭ হাজার ২৪৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. আবু সুফিয়ান পান ১৭ হাজার ৯৩৫ ভোট।

এর মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার ১০১টি কেন্দ্রের ঘোষিত ফলাফলে মোছলেম উদ্দিন পান ৩৬ হাজার ২২৯ ভোট। বিপরীতে এসব কেন্দ্রে আবু সুফিয়ান পান ১১ হাজার ৪৩১ ভোট। এ হিসাবে মোছলেম উদ্দিন ২২ দশমিক ৯৪ শতাংশ বেশি ভোট পেয়ে নির্বাচিত হন।

এর আগে ধানের শীষসহ নির্বাচনে অংশগ্রহণকারী অন্যান্য প্রার্থীদের এজেন্টকে কেন্দ্রে ঢুকতে না দেয়াসহ পাল্টাপাল্টি নানা অভিযোগের কথা শোনা যায়। প্রথমবারের মতো ইভিএমে অনুষ্ঠিত হওয়া এই কেন্দ্রের ভোটগ্রহণ চলে বিরতিহীনভাবে বিকেল ৫টা পর্যন্ত।

ফলাফল ঘোষনার পর সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে বিজয়ী প্রার্থী মোছলেম উদ্দিন- ছবি: সংগৃহিত

এ উপ-নির্বাচনে ১৭০টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৪ হাজার ৪৮৫। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ১৯৮ এবং  নারী ভোটার ২ লাখ ৩৩ হাজার ২৮৭। যাদের মধ্যে বোয়ালখালী অংশে ৬৯টি কেন্দ্রের বিপরীতে ভোটার ১ লাখ ৬৪ হাজার ১৩১। চান্দগাঁও ও পাঁচলাইশ (শহরের অংশ) এলাকায় যথাক্রমে ৬১ ও ৪০টি কেন্দ্র রয়েছে যেখানে মোট ভোটার ৩ লাখ ১০ হাজার ৩৫৪।

এসকে