• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৮:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৮:৪৩ পিএম

ঢাকা-১০ উপ-নির্বাচনে আ.লীগ-বিএনপিসহ ৬ প্রার্থীর মনোনয়ন জমা

ঢাকা-১০ উপ-নির্বাচনে আ.লীগ-বিএনপিসহ ৬ প্রার্থীর মনোনয়ন জমা

শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেয়া ঢাকা-১০ সংসদীয় আসনের উপ-নির্বাচনে লড়তে আওয়ামী লীগের সফিউল ইসলাম মহিউদ্দিন ও বিএনপির শেখ রবিউল আলমসহ ৬ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে বুধবার (১৯ ফেব্রুয়ারি) তারা রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিনের কাছে প্রার্থিতার আবেদন জমা দেন।

প্রধান দুই দলের প্রার্থী ছাড়া অন্যরা হলেন- জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান, বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী ও পিডিপির প্রেসিডিয়াম সদস্য কাজী আব্দুর রহিম।

নির্বাচন কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিন পরে সাংবাদিকদের বলেন, ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের আজ শেষ দিন। ৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। তাদের মধ্যে ৬ জন জমা দিয়েছেন। তিনি বলেন, আমরা প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করেছি, ভোটকেন্দ্র নির্ধারণ করেছি। এ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে। ১১৭টি কেন্দ্র নির্ধারণ করেছি। সবগুলোইতেই ইভিএমে ভোট হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৪, ১৫, ১৬, ১৭, ১৮ ও ২২ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা ১০ আসনে একাদশ জাতীয় সংসদের সদস্য ছিলেন নবনির্বাচিত মেয়র তাপস। ঢাকা দক্ষিণের সদ্য সমাপ্ত নির্বাচনে অংশ নিতে তিনি পদত্যাগ করায় আসনটি শূন্য হয়। ২১ মার্চ এ আসনের ভোটগ্রহণ। ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই ও ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রত্যাহারের সুযোগ শেষে ১ মার্চ প্রতীক বরাদ্দ হবে।

উৎসবমুখর ভোটের আশা মহিউদ্দিনের
বিকাল ৩টার দিকে মনোনয়নপত্র জমা দিয়ে নৌকার প্রার্থী মহিউদ্দিন বলেন, আমি মানুষের কাছে যাব, মানুষ যদি আমাকে গ্রহণ করে, নির্বাচিত হব। আমরা ভাবতে চাই- একটি উৎসবমুখর, অংশগ্রহণমূলক নির্বাচন হবে। তিনি বলেন, নির্বাচনের মাধ্যমে এ এলাকার জনগণ তাদের পছন্দমত নেতাকে বেছে নেবেন। আমি চাই, জনগণ ভোট দিতে আসুক।

তিনি বলেন, ঢাকা-১০ আসনটি একটি ডিফারেন্ট আসন। কেননা, এই আসনের ভোটার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ আসনে সময় কেটেছে।

জনগণ ভোট দিলে আ.লীগের পরাজয় নিশ্চিত : রবিউল
বেলা সাড়ে ১২টার দিকে মনোনয়নপত্র জমা দিয়ে বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম বলেন, জনগণ যদি ভোট দিতে পারে এবং গ্রহণযোগ্য নির্বাচন যদি সরকার ও নির্বাচন কমিশন দিতে পারে, তাহলে আওয়ামী লীগের পরাজয় নিশ্চিত।

তিনি বলেন, নির্বাচন ব্যবস্থাপনা ভেঙে গেছে। এটা থেকেই রাজনৈতিক সংকট তৈরি হয়েছে। বিশ্বাসযোগ্যতা হারিয়েছে নির্বাচন। কমিশনের ভেতর সমস্যা রয়েছে। গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরকার ও কমিশনকে বাধ্য করার চেষ্টার অংশ হিসেবে তিনি ভোটের লড়াইয়ে আছেন।

ঢাকা-১০ আসনে ভোটার আছেন ৩ লাখ ১২ হাজার ২৮১ জন। ১১৭টি ভোটকেন্দ্রের ৭৩৪টি ভোটকক্ষে তাদের ভোটগ্রহণ হবে। এ বছর হালনাগাদে যুক্ত হওয়া নতুন ভোটাররাও ঢাকার এ উপ-নির্বাচনে ভোট দিতে পারবেন।

এফসি