• ঢাকা
  • রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: মার্চ ২, ২০২০, ০২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২, ২০২০, ০২:৫০ পিএম

ঢাকা উত্তর সিটি নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা

জাগরণ প্রতিবেদক
ঢাকা উত্তর সিটি নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা
তাবিথ আউয়াল - ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচন বাতিল ঘোষণা চেয়ে মামলা করেছেন ওই নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল। সোমবার (২ মার্চ) ঢাকার নির্বাচনি ট্রাইব্যুনালের বিচারক উৎপল ভট্টাচার্যের আদালতে তিনি এই মামলা করেন। প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচিত মেয়র আতিকুল ইসলামসহ ৮ জনকে মামলায় বিবাদী করা হয়েছে।

তাবিথ আউয়ালের পক্ষে আদালতে আইনজীবী ছিলেন এ কে এম এহসানুর রহমান। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের সেরেস্তাদার জাহাঙ্গীর আলম। তিনি বলেন, এ বিষয়ে আদালত এখনো কোনো আদেশ দেননি। বিচারক নথি পর্যালোচনা করে আদেশ দেবেন।

আইনজীবী এহসানুর রহমান বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা থেকে শুরু করে নির্বাচনি প্রক্রিয়ার ভোট গ্রহণ ও ফলাফল গণনা পর্যন্ত নানা অনিয়ম ও কারচুপির তথ্য-উপাত্ত উপস্থাপন করে আমরা এই মামলা দায়ের করেছি। নির্বাচন কমিশন আতিকুল ইসলামকে উত্তর সিটি করপোরেশনের মেয়র ঘোষণা করে যে গেজেট প্রকাশ করেছে, তা বাতিল এবং নতুন নির্বাচন চাওয়া হয়েছে মামলার আর্জিতে।

তিনি জানান, ২৩৮ পৃষ্ঠার আবেদনের সঙ্গে ৪৮৪ পৃষ্ঠার তথ্য-উপাত্ত যুক্ত করে দেয়া হয়েছে। মোট ৪১ জনকে সাক্ষী করা হয়েছে মামলায়।

তাবিথ আউয়াল এই মামলা করার জন্য রোববার বিকালে আদালতে গেলে তাকে সোমবার যেতে বলা হয়েছিল। সেই অনুযায়ী সোমবার সকালে গিয়ে তিনি আইনজীবীর মাধ্যমে আবেদন দাখিল করেন।

গত ১ ফেব্রয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালকে পৌনে ২ লাখ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। নৌকায় তার ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোটের বিপরীতে তাবিথ আউয়াল ধানের শীষে পান ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

নির্বাচন কমিশন ৪ ফেব্রুয়ারি আতিকুল ইসলামকে উত্তর সিটি করপোরেশনের মেয়র ঘোষণা করে গেজেট প্রকাশ করে। সেই অনুযায়ী সংক্ষুব্ধ প্রার্থীরা মঙ্গলবার পর্যন্ত নির্বাচনি ট্রাইব্যুনালে মামলা করার সুযোগ পাবেন।

এফসি