• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ১৬, ২০২০, ০৮:০৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৬, ২০২০, ০৮:০৬ পিএম

নির্বাচন পেছাব না, আল্লাহর রহমতে করোনা চলে যাবে : সিইসি

জাগরণ প্রতিবেদক 
নির্বাচন পেছাব না, আল্লাহর রহমতে করোনা চলে যাবে : সিইসি
বক্তব্য রাখেন সিইসি কে এম নূরুল হুদা ● জাগরণ

মহামারি কোভিড-১৯ এর মধ্যেই এগিয়ে আসছে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ (চসিক) বেশকিছু সংসদীয় আসনের উপনির্বাচন।

এই পরিস্থিতিতে এসব নির্বাচন পেছানো যায় কিনা— এ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নিতে পারবো না। আল্লাহর রহমতে করোনা ভাইরাস চলে যাবে।

সোমবার (১৬ মার্চ) বিকেলে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত এক বৈঠকে এসব কথা বলেন সিইসি। 

২১ মার্চ (শনিবার) ঢাকা-১০, গাইবান্ধা-৩, বাগেরগাট-৪ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। ২৯ মার্চ (রোববার) অনুষ্ঠিত হবে চসিক নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ এর প্রকোপ ঠেকাতে বর্তমানে যে কোনও ধরনের জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা। কিন্তু এর মধ্যেও চসিক ও উপ-নির্বাচনগুলো ঘিরে দেশে অনেকটা নির্বিঘ্নেই চলছে নির্বাচনি প্রচার-প্রচারণার কর্মযজ্ঞ।

একদিকে করোনা, একদিকে নির্বাচন। এ পরিস্থিতিতেনূরুল হুদা বলেন, করোনাভাইরাস নিয়ে আমরা অত্যন্ত শঙ্কিত। আশঙ্কা আছে, দুশ্চিন্তাগ্রস্ত আছি। যেহেতু নির্বাচনে আর মাত্র কয়েকটা দিন বাকি আছে, সুতরাং ২১ মার্চের নির্বাচন আমরা স্থগিত করার সিদ্ধান্ত নিতে পারবো না। আল্লাহর রহমতে ঠিক হয়ে যাবে হয়তো। ২১ তারিখের নির্বাচনটা পেছাতে চাচ্ছি না। এর মধ্যেই আমাদের কাজ করতে হবে।

নির্বাচন স্থগিত না করার পেছনে যুক্তি তুলে ধরে তিনি বলেন, আমরা এমন একটা জাতি, যে ন্যাচারাল টলারেন্স, হাজার বছরের অভ্যাস প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা। জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, মহামারি, কলেরা, বসন্ত, ম্যালেরিয়া আবার মানবসৃষ্ট দুর্যোগ, যেমন- রানা প্লাজার ধসের ঘটনা, অগ্নিকাণ্ড, হলি আর্টিজানের ঘটনা, মানুষ স্বতঃস্ফূর্তভাবে জীবনের ঝুঁকি নিয়ে এসব দুর্যোগ মোকাবেলা করেছে।

‘পৃথিবীতে দুর্যোগ ব্যবস্থাপনায় আমরা একটা মডেল। যে কোনও ক্রাইসিসের সময় লোকজন স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসে। পৃথিবীর অনেক দেশেই এই স্বতঃস্ফূর্ততা নেই। এই শক্তি আমাদের আছে। এই শক্তিকে সামনে রেখেই বলবো যে, দুর্যোগ যাই আসুক মোকাবেলা করা যাবে। করোনাভাইরাসও মোকাবেলা করা যাবে।

এএইচএস/এসএমএম