• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২০, ০৫:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৬, ২০২০, ০৫:৪৮ পিএম

দ্য গ্রিন লাউঞ্জ রেস্টুরেন্টের পৌনে ২ কোটি টাকা ভ্যাট ফাঁকি

দ্য গ্রিন লাউঞ্জ রেস্টুরেন্টের পৌনে ২ কোটি টাকা ভ্যাট ফাঁকি

আয় কম দেখিয়ে মোটা অংকের ভ্যাট ফাঁকি দিয়েছে ঢাকার অভিজাত রেস্টুরেন্ট দ্য গ্রিন লাউঞ্জ। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি দল বুধবার(২৬ আগস্ট) রেস্টুরেন্টটিতে অভিযান চালিয়ে ১ কোটি ৭৫ লাখ টাকা ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছে।

বাংলামোটরের রূপায়ণ টাওয়ারে অবস্থিত গ্রিন লাউঞ্জে আজ অভিযান চালায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এ সময় শুল্ক গোয়েন্দারা দেখতে পান, রেস্টুরেন্ট কর্তৃপক্ষ মে, ২০১৮ থেকে মার্চ, ২০২০ পর্যন্ত ২৩ মাসে ১ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ২৯৪ টাকা বিক্রি দেখিয়েছে। এর বিপরীতে ভ্যাট জমা দিয়েছে ২৫ লাখ ৫৬ হাজার ৩৮ টাকা। অথচ রিটার্ন অনুযায়ী গ্রিন লাউঞ্জ ঘোষিত মাসিক বিক্রির পরিমাণ মাত্র ৮ লাখ ৫২ হাজার ৯১৩ টাকা এবং ভ্যাট ১ লাখ ১১ হাজার ১৩২ টাকা।

অভিযান চলাকালে রেস্টুরেন্টটি থেকে বিক্রির কাগজপত্র উদ্ধার করেন শুল্ক গোয়েন্দারা। এতেই ভ্যাট ফাঁকির বিষয়টি ধরা পড়ে। উদ্ধারকৃত কাগজপত্রে উল্লিখিত ২৩ মাসে ১৫ কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ৯২২ টাকা বিক্রির তথ্য পাওয়া যায়। অর্থাৎ রিটার্নে গ্রিন লাউঞ্জ তাদের মোট বিক্রয়ের ৮৭ শতাংশ গোপন করেছে। শুল্ক গোয়েন্দাদের হিসাবে, এই ২৩ মাসে ১ কোটি ৭৫ লাখ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে গ্রিন লাউঞ্জ। ভ্যাট ফাঁকির অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

জাগরণ/এমইউ