• ঢাকা
  • সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ১১ কার্তিক ১৪২৭
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২০, ১২:১৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩০, ২০২০, ১২:১৯ পিএম

৫ আসনের উপ-নির্বাচন

কারা হচ্ছেন নৌকার মাঝি, জানা যাবে আজ

জাগরণ ডেস্ক
কারা হচ্ছেন নৌকার মাঝি, জানা যাবে আজ



দেশের পাঁচটি সংসদীয় আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের এমপি প্রার্থী কারা হবেন, তা নিয়ে দলের মধ্যে এখন উত্তাপ-উত্তেজনা চলছে। প্রার্থী কারা হবেন তা নিয়ে যেমন আলাপ আলোচনা হচ্ছে, তেমনি মাত্র ৫টি আসনে কীভাবে ১৪১ জন মনোনয়নপ্রত্যাশী হলো, সেটাও একটি বড় আলোচনার বিষয়। এত আওয়ামী লীগার কোত্থেকে এলো, তা নিয়ে এখন দলের সিনিয়র নেতারা প্রকাশ্যে সমালোচনা করছেন। এ নিয়ে আজ রোববার বিকেলে আওয়ামী লীগের সংসদীয় মনোয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হচ্ছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে এই মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

করোনার কারণে এবার ১১ সদস্যের মনোনয়ন বোর্ডের সকলকে আমন্ত্রণ জানানো হয়নি। মনোনয়ন বোর্ডের ৫ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। যারা সরাসরি মনোনয়ন বোর্ডের বৈঠকে উপস্থিত হবেন। যাদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, কর্নেল (অবঃ) ফারুক খান, ড. আব্দুর রাজ্জাক এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের ১১ সদস্যদের অন্যান্য সদস্যের মধ্যে রয়েছেন- সৈয়দা সাজেদা চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফরউল্লাহ্, শ্রী রমেশ চন্দ্র সেন, প্রফেসর ড. আলাউদ্দিন আহমেদ এবং মো. রশিদুল ইসলাম।

এই ১১ সদস্যের যাদেরকে আমন্ত্রণ জানানো হচ্ছে না, তাদের সঙ্গে শেখ হাসিনা টেলিফোনে যোগাযোগ করবেন এবং মতামত গ্রহণ করবেন বলে জানা গেছে।

আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, যারা মনোনয়নের জন্য আবেদন করেছেন, তাদের ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি এককভাবে খোঁজ খবর নিয়েছেন। তাদের গোয়েন্দা রিপোর্ট, এলাকায় জনপ্রিয়তা এবং তাদের অতীত ভূমিকা সম্পর্কে তথ্যাদি গ্রহণ করা হয়েছে। এই সমস্ত তথ্যাদির ভিত্তিতেই মনোনয়ন চূড়ান্ত করা হবে।

এসকে