• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০১৯, ১১:৩০ এএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০১৯, ০৪:৩৯ পিএম

বাজেট

৩০ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে জ্বালানি মন্ত্রণালয় 

৩০ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে জ্বালানি মন্ত্রণালয় 
সচিবালয়ে বক্তব্য রাখছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ- ছবি: দৈনিক জাগরণ


আগামী বাজেটে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়। এছাড়া গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, লোকসান কমাতে দাম সমন্বয় করা প্রয়োজন।

আজ রোববার (১০ জুন) সকালে সচিবালয়ে ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন এসব তথ্য জানান নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, আগামী বাজেটে আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। রাজধানীসহ জেলা শহরগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়াটা আমাদের জন্য চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ নিয়ে কাজ করছি। পৃথিবীর অন্য অনেক দেশের মত শতভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ অর্থাৎ এক সেকেন্ডও বিদ্যুৎ যাবে না সেই অবস্থায় আমাদের ফিরতে অন্তত ৪০ বছর সময় লাগবে। 

গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়ে নসরুল হামিদ বলেন, সরকার গ্যাসে বড় আংকের সাবসিডি দিচ্ছে। এটা লস, এই লস কাটিয়ে উঠতে গ্যাসের দাম সমন্বয় করা প্রয়োজন। গ্যাস আমদানিতে প্রতি বছর ১৪ হাজার কোটি টাকা সরকারকে সাবসিডি দিতে হয়।  

রাজধানীর পুরনো সব গ্যাস লাইন উঠিয়ে নতুন লাইন দেয়া হবে বলে জানান নসরুল হামিদ। তিনি বলেন, পুরনো গ্যাস লাইন তুলে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন লাইনের সঙ্গে নতুন মিটার বসানোরও উদ্যোগ নেয়া হয়েছে। 

এমএএম/আরআই/এসকে