• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ০২:২৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ০২:৩০ পিএম

কয়লা উত্তোলন

পরিবেশের বিষয়ে ছাড় না দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে

জাগরণ প্রতিবেদক
পরিবেশের বিষয়ে ছাড় না দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু -ছবি : জাগরণ

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, কয়লা উত্তোলনে পরিবেশের বিষয়ে কোনও প্রকার ছাড় না দিতে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। কয়লা উত্তোলনের ক্ষেত্রে পরিবেশ অনুকূলে থাকতে হবে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মলন কক্ষে জ্বালানি নিরাপত্তা দিবস উৎযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জ্বালানি বিভাগের সচিব আবু হেনা রহমাতুল মুনিম, পেট্রোবাংলার চেয়ারম্যান রুহুল আমিন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, পরিবেশকে সঙ্গে নিয়ে যদি সম্ভব হয় তবেই কয়লা উত্তোলনের বিষয়ে বিবেচনা করা হবে। এ সময় তিনি বলেন, কয়লার বিষয়ে নতুন করে ভাবা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে কোনভাবেই পরিবেশের বিষয়ে ছাড় দেয়া যাবে না। যে কারণে কয়লায় বিষয়ে নতুন টেকনোলজি বিশ্লেষণ করা হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে দৈনিক ২৭৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলিত হলেও চাহিদা রয়েছে প্রায় ৩৭০০ মিলিয়ন ঘনফুটের। এ চাহিদা পূরণে এলএনজি আমদানি করা হচ্ছে।

জ্বালানি নিরাপত্তা দিবস প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছরের মতো ৯ আগস্ট (শুক্রবার) সরকারিভাবে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালন করা হবে।

দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জ্বালানি সেক্টরের সাম্প্রতিক অর্জন, অগ্রগতি ও অন্যান্য বিষয়ে জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এমএএম/এসএমএম

আরও পড়ুন