• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০২:১৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০২:১৯ পিএম

‘বঙ্গবন্ধুর রাষ্ট্র চিন্তা ও উন্নয়ন দর্শনের সাথে পরিচিত হোন’

‘বঙ্গবন্ধুর রাষ্ট্র চিন্তা ও উন্নয়ন দর্শনের সাথে পরিচিত হোন’
বক্তব্য রাখেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি -ছবি : জাগরণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্র চিন্তা ও উন্নয়ন দর্শনের সাথে পরিচিত হতে সংসদ সদস্যদের তার বক্তব্যের রেকর্ড অধ্যয়নের আহবান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেন, সংসদ লাইব্রেরিতে মূল্যবান ৮৫ হাজারের বেশি বই, গবেষণা প্রতিবেদনের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ডসমূহ রয়েছে। এ সময় তিনি সংসদ সদস্যদের প্রতি বাংলাদেশ জাতীয় সংসদের সমৃদ্ধ লাইব্রেরি ব্যবহার ও পাঠাভ্যাস বাড়ানোরও আহবান জানান।

সোমবার (৯ সেপ্টেম্বর) সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সচিবালয় আয়োজিত সংসদ সদস্যদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে তিন দিনের অবহিতকরণ কর্মসূচির উদ্বোধন করে স্পিকার এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, হুইপ আতিউর রহমান আতিক এমপি, ইকবালুর রহিম এমপি, পঞ্চানন বিশ্বাস এমপি এবং আবু সাঈদ মাহমুদ আল স্বপন এমপি।

ড. শিরীন শারমিন বলেন, সংসদ সদস্যদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি। এ অবহিতকরণ কোর্স সংসদ সদস্যদের বিশেষ করে নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য খুবই ফলপ্রসূ হবে। সংসদে এবং সংসদের বাইরেও তথ্য ও প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা পেতে সাহায্য করবে।

সংসদীয় কার্যক্রমে সংসদ সদস্যদের আরও সমৃদ্ধ হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, সংসদ অধিবেশনে প্রতি বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব থাকে। এরই মধ্যে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর গ্রন্থাকারে প্রকাশ হয়েছে। বাংলাদেশের উন্নয়নের বিস্তারিত তথ্য সেখানে লিপিবদ্ধ রয়েছে। সংসদ সদস্যগণ সেটাকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে পারেন।

তিন দিনের এ অবহিতকরণ কর্মসূচিতে দুটি গ্রুপে ২৪ জন সংসদ সদস্য অংশ নেবেন। 

এইচএস/এসএমএম

আরও পড়ুন