• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৩:২৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৩:২৪ পিএম

নারীরা উন্নয়নের দূত : স্পিকার

নারীরা উন্নয়নের দূত : স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপিসহ অন্যান্যরা -ছবি : জাগরণ

নারীদের উন্নয়নের দূত উল্লেখ করে বিশেষ গুরুত্ব দেয়ার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেন, জনসংখ্যার উন্নয়ন নারী উন্নয়ন থেকে পৃথক কোনও বিষয় নয়।

বুধবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বাংলদেশ সংসদ সচিবালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) আয়োজিত ‘কনসাল্টেশন মিটিং অন দ্য নাইরোবি সামিট অন আইসিপিডি ২৫ অ্যাক্সেলারেটিং দ্য প্রোমিজ’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে স্পিকার বলেন, সংসদ সদস্যরা জনসংখ্যার উন্নয়নে কাজ করছেন। প্রত্যেক নির্বাচনি এলাকায় সংসদ সদস্যের মাধ্যমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলোপমেন্টের (বিএপিপিডি) আওতায় বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত।

তিনি বলেন, মিশরে ২৫ বছর পূর্বে ১৭৯ দেশের সম্মতিতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন অ্যান্ড ডেভোলপেমন্ট (আইসিপিডি) প্রোগ্রাম অন অ্যাকশন গ্রহণ করা হয়। আগামী নভেম্বরে নাইরোবিতে আইসিপিডির ২৫ বছর পূর্তি অনুষ্ঠিত হবে। এসডিজি এবং আইসিপিডি’র লক্ষ্যসমূহ এক ও অভিন্ন– মানব কল্যাণই যার মূল লক্ষ্য উল্লেখ করে তিনি এলক্ষ্য অর্জনে সকলকে এক সাথে কাজ করার আহবান জানান। এ সময় তিনি বিএপিপিডির কার্যক্রম নাইরোবি সামিটে উপস্থাপনের আশাবাদ ব্যক্ত করে বলেন, এক্ষেত্রে বাংলাদেশ পার্লামেন্ট রোল মডেল হতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও ইউএনএফপিএ এর এশিয়া প্যাসেফিক অঞ্চলের পরিচালক বোর্জেন অ্যান্ডারসন।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউএনএফপিএর বাংলাদেশ প্রতিনিধি ড. আশা টরকেলসন।

বাংলদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) কার্যক্রম উপস্থাপন করেন এসপিসিপিডি’র প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ মাহবুব আরা বেগম গিনি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আবদুস শহীদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ৪৫ জন সংসদ সদস্য অংশ নেন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন