• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২০, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২০, ০৮:৪২ পিএম

গ্যাস অগ্রাধিকার পাবে শিল্প-কারখানায়

গ্যাস অগ্রাধিকার পাবে শিল্প-কারখানায়
লাইন থাকলেও অনেক বাসা-বাড়িতে থাকছেন গ্যাস সরবরাহ ● প্রতীকী

বাসা-বাড়িতে নয়, শিল্প-কারখানায় প্রাকৃতিক গ্যাসের সরবরাহের বিষয়টি অগ্রাধিকার দেয়া হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেছেন, আমাদের মহামূল্যবান গ্যাস সকলেই চান তার বাসার চুলায় নিতে। কিন্তু আমরা এই বিষয় থেকে বিরতি নিতে চাই।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে আনীত সিদ্ধান্ত প্রস্তাবের জবাব দিতে গিয়ে এ সব কথা বলেন তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে সিদ্ধান্ত প্রস্তাবটি উত্থাপন করেন সরকার দলীয় সংসদ সদস্য নরুন্নবী চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, আমরা কোন খাতে গ্যাস দিবো? যদি গ্যাস দিয়ে বিদ্যুৎ তৈরি করি, তাহলে সেখানে যে এনার্জি তৈরি হয় সেটার এফিশিয়েন্সি ৬৫ শতাংশ। বাসার চুলাতে যে গ্যাস ব্যবহার করলে তার এফিশিয়েন্সি ৫ শতাংশ। দুইটি চুলায় এক মাসে যে পরিমাণ গ্যাস ব্যবহার করে, সেই গ্যাস দিয়ে যদি গার্মেন্টসের ব্রয়লার চালানো হয়, তাহলে ১০০ লোকের কর্মসংস্থান তৈরি হয়। কাজেই গুরুত্বটা কোথায়? বুঝতে হবে। অতি মূল্যবান প্রাকৃতিক গ্যাস উত্তোলন করতে ৯ টাকা আর সেই গ্যাস বিক্রি করছি গড়ে ৭ টাকায়।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্যাসের চাহিদা মেটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রায় ৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। গ্যাসের চাহিদার ক্ষেত্রে স্বস্তির লেবেল তৈরি করার জন্য এই ভর্তুকি দেয়া হচ্ছে। যে গ্যাস আমদানি করছি সেখানেও প্রায় ১০ থেকে ১২ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হচ্ছে। যে পরিমাণ গ্যাস আমাদের শিল্পে ব্যবহার করা হয় সেখানেও যাতে স্বস্তি তৈরি হয়।

তিনি আরও বলেন, গ্যাসের ব্যবহার বিষয়ে ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়েছে ভোলায় বিদ্যুৎ কেন্দ্র ব্যতীত অন্য কোনও প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহের প্রয়োজন নেই। তাই শিল্প এলাকায় গ্যাস সরবরাহ অগ্রাধিকার পাবে।

এইচএস/এসএমএম

আরও পড়ুন