• ঢাকা
  • রবিবার, ০৭ জুন, ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মে ১০, ২০২০, ০৯:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০২০, ০৯:৪১ পিএম

বিশ্বে জ্বালানি তেলের দামে ধস, প্রভাব নেই দেশের বাজারে

জাগরণ ডেস্ক
বিশ্বে জ্বালানি তেলের দামে ধস, প্রভাব নেই দেশের বাজারে
প্রতীকী ছবি

বিশ্ববাজারে তেলের দাম মাত্রাতিরিক্ত কমলেও দেশের বাজারে কোনও প্রভাব নেই। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলছেন, আগে বেশি দাম দিয়ে আনার কারণে কমবে না তেলের দাম।

করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাবে সারা বিশ্বে প্রায় থেমে গেছে যানবাহনের চাকা। ফলে বৈশ্বিক তেলের বাজারে চলছে ইতিহাসের সবচাইতে বড়ো মন্দাভাব। এমনকি কোথাও কোথাও পানির চেয়েও দাম কমে গেছে জীবাশ্ম এই জ্বালানির।

দেশেও কমেছে তেলের চাহিদা। বিপিসি বলছে, তাদের বেচা-বিক্রি কমে গেছে ৫০ শতাংশেরও বেশি। অন্যদিকে আগে আনা তেলের দামের কারণে এই মুহূর্তে দাম কমানোরও কোনও পরিকল্পনা নেই।

তেলের দাম পড়ে যাওয়ায় দেশে দেশে চলছে মজুতের কারবার। এই পথে হাঁটতে চায় বাংলাদেশও। কিন্তু তেল বেঁচা কমে যাওয়ায় আগের অর্ডারের তেলে ভরে গেছে ডিপো। নতুন অর্ডারের জন্য জাহাজ ভাড়া করতে কার্যক্রম শুরু করেছে বিপিসি।

বেসরকারি কিছু ট্যাঙ্কার ভাড়া করতে চাইছে, জ্বালানি তেলের রাষ্ট্রায়ত্ব এই প্রতিষ্ঠান। এরইমধ্যে ৭৫ হাজার মেট্রিক টনের একটি ট্যাঙ্কার ভাড়া নেয়ার সিদ্ধান্তও হয়েছে। তবে ছোট ট্যাঙ্কার নিয়ে আগ্রহী নয়, জ্বালানি মন্ত্রণালয়।

এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিদেশি সরবরাহকারীদের কাছ থেকে ১৭ লাখ টন ডিজেল নেয়ার চুক্তি আছে বিপিসি'র। এর মধ্যে ১২ লাখ টন না আনলে গুনতে হবে জরিমানা। এপ্রিলের শেষ সপ্তাহ পর্যন্ত আনা হয়েছে ৯ লাখ টন।

এসএমএম

আরও পড়ুন