• ঢাকা
  • রবিবার, ০৭ জুন, ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মে ১৫, ২০২০, ০৯:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২০, ০৯:২৬ পিএম

পায়রা বিদ্যুৎকেন্দ্রে বাণিজ্যিক উৎপাদন শুরু

জাগরণ ডেস্ক
পায়রা বিদ্যুৎকেন্দ্রে বাণিজ্যিক উৎপাদন শুরু
সংগৃহীত ছবি

পায়রা-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন ব্যবহার করে বৃহস্পতিবার (১৪ মে) থেখে বাণিজ্যিক উৎপাদনে গেল পায়রায় নবনির্মিত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট (৬৬০ মেগাওয়াট)।

নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের (এনডব্লিউপিজিসিএল) একজন শীর্ষ কর্মকর্তা ইউএনবিকে বলেন, আমরা বিকাল ৫টার দিকে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিটের বাণিজ্যিক কার্যক্রম সফলভাবে শুরু করতে পেরেছি।

সরকারি প্রতিষ্ঠান এনডব্লিউপিজিসিএল (বাংলাদেশ) ও চীনের ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি) এর একটি বিশেষ যৌথ উদ্যোগে ঢাকা এবং বেইজিংয়ের মধ্যকার সমঝোতার ভিত্তিতে বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) প্রায় ২০০ কোটি ডলার ব্যয়ে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে।

তবে, পরীক্ষামূলকভাবে প্রথম ইউনিটটি চলতি বছরের জানুয়ারি মাসেই চালানো শুরু করা হয়েছিল। এর প্রায় ৫ মাস পরে এখন বাণিজ্যিক উৎপাদন শুরু করা হয়েছে বলে এনডব্লিউপিজিসিএলের এ কর্মকর্তা জানিয়েছেন।

এর আগে, নতুন বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ পরিবহনের লক্ষ্যে ৩১ ডিসেম্বর ৪০০ কেভি পায়রা-গোপালগঞ্জ বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করা হয়েছিল।

পায়রা বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি নির্মাণ কাজ শেষে পরীক্ষামূলক উৎপাদনে যাওয়ার জন্য নতুন সঞ্চালন লাইনের কাজ শেষের অপেক্ষায় ছিল।

কর্মকর্তারা বলছেন, বড় জাহাজের মাধ্যমে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লা দিয়ে পরিচালিত প্রথম বিদ্যুৎকেন্দ্র এটি।

এসএমএম

আরও পড়ুন