• ঢাকা
  • মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৫, ২০২০, ১২:৩৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০২০, ১২:৩৫ এএম

ভুতুড়ে বিদ্যুৎ বিল কাণ্ডে ৪ কর্মকর্তা বরখাস্ত

জাগরণ প্রতিবেদক
ভুতুড়ে বিদ্যুৎ বিল কাণ্ডে ৪ কর্মকর্তা বরখাস্ত

ভুতুড়ে বিদ্যুৎ বিল কাণ্ডে বরখাস্ত হলেন ডিপিডিসির ৪ কর্মকর্তা। এছাড়া ৩৬ নির্বাহী প্রকৌশলীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)| নিয়োগ বাতিল হয়েছে ১৩ মিটার রিডারসহ ১৪ জনের। অতিরিক্ত বিদ্যুৎ বিলের অভিযোগ তদন্তে গঠন করার কমিটির সুপারিশে এসব শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

করোনার এই দুঃসময়ে গ্রাহকের জন্য আরেক আতঙ্ক হয়ে সামনে আসে ভৌতিক বিদ্যুৎ বিলের বোঝা। নানা পর্যায়ে শুরু এ নিয়ে আলোচনা-সমালোচনা। এই পরিপ্রেক্ষিতে অভিযোগ তদন্তে তিনটি টাস্কফোর্স গঠন করে মন্ত্রণালয়।

তদন্ত কমিটি গঠন করে বিতরণ কোম্পানি ডিপিডিসিও।

ঢাকা দক্ষিণ ও নারায়ণগঞ্জের কিছু এলাকায় ভুতুড়ে বিদ্যুৎ বিলে গ্রাহক ভোগান্তির কারণ অনুসন্ধানের পর বৃহস্পতিবার (২ জুলাই) নিজেদের সুপারিশ জমা দেয় সেই কমিটি। বাড়তি বিলের জন্য স্থানীয় কার্যালয়ের নির্বাহী প্রকৌশলীদের গাফিলতি মিলেছে তদন্তে। এতে তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে ১০ দিন সময় দিয়ে চিঠি দিয়েছে ডিপিডিসি। এরই মধ্যে বরখাস্ত করা হয়েছে এক নির্বাহী প্রকৌশলীসহ ডিপিডিসির চার কর্মকর্তাকে।

ডিপিডিসির নির্বাহী পরিচালক এটিএম হারুন অর রশিদ বলেন, এই ভুতুড়ে বিদুৎ বিল কাণ্ডে স্থানীয় কার্যালয়ের নির্বাহী প্রকৌশলীদের গাফিলতি মিলেছে তদন্তে। তাদের বিরুদ্ধে নিয়মানুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

সাজা হয়েছে মিটার রিডিংয়ের নিয়োজিত কিছু কর্মীরও। তবে পুরোনো মূল্যহারের কাগজে বিদ্যুৎ বিল দেয়ায় গ্রাহক ভোগান্তির জন্য কাউকে দায়ী করা হয়নি।

ঢাকা উত্তর আর গাজীপুরের একাংশে বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) এর  ২ মিটার রিডারের নিয়োগ বাতিল করেছে। আর কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে ৭ মিটার রিডার ও এক সুপারভাইজারকে।

কেএপি