• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২০, ২০১৯, ০৬:০৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০১৯, ০৬:০৯ পিএম

সুবীর নন্দীকে নিয়ে ‘সোনার কইন্যা’র অজানা জানালেন শাওন

সুবীর নন্দীকে নিয়ে ‘সোনার কইন্যা’র অজানা জানালেন শাওন
সুবীর নন্দী (বাঁয়ে) ও ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রের একটি দৃশ্যে মেহের আফরোজ শাওন - ছবি : সংগৃহীত

অসুস্থ সঙ্গীতশিল্পী সুবীর নন্দীর দ্রুত আরোগ্য কামনা করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন অভিনেত্রী মেহের আফরোজ শাওন। শনিবার (২০ এপ্রিল) দুপুরে দেয়া এই স্ট্যাটাসে তিনি ‘এক যে ছিল সোনার কইন্যা’ জনপ্রিয় এ গানের অজানা তথ্যও তুলে ধরেছেন।

শাওন লিখেছেন, আমার নাম শাওন। মেহের আফরোজ শাওন। কিশোরী বয়সে হ‍ুমায়ূন আহমেদ ডাকতেন ‘কুসুম’। এই লোকটা আমাকে আরও একটা নাম দিয়েছিলেন। নিজে সেই নামে কোনোদিন না ডাকলেও সে নাম দিয়ে একখানা গান লিখে ফেলেছিলেন আমার জন্য! 

‘সোনার কইন্যা’!!!

১৯৯৬ সাল। জানুয়ারি মাসের ১২ তারিখ। গভীর রাতে আমার গ্রামের বাড়ি ‘নরুন্দি’র পুকুরঘাটে রুলটানা এক কাগজে এই গানখানা লিখে আমার কাছে পাঠিয়েছিলেন হ‍ুমায়ূন।

‘একটা ছিল সোনার কইন্যা মেঘবরণ কেশ...’

তার অল্প কিছুদিন পরই সাসটেইন রেকর্ডিং স্টুডিওতে মকসুদ জামিল মিন্টুর ঘোরলাগা সুরে এই গানটিতে প্রাণ দিলেন সুবীর নন্দী। হ‍ুমায়ূন আহমেদ এর সবচাইতে প্রিয় শিল্পী তিনি। তাঁর জাদুকরী কণ্ঠে “দুই চোখে তার আহারে কি মায়া..!” শুনেই উপস্থিত সবাই শেষ! ‘আহারে’ বলবার সময় সে কি মায়া মায়া- নরম তূলোর মতো মোলায়েম কণ্ঠের ভাব! 

‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে গাতক মতি মিয়ার মুখে অনেকগুলো গান থাকলেও সহজ সরল গোবেচারা সুরুজ মিয়া’র এই ‘সোনার কইন্যা’ গানটি কী ইতিহাস সৃষ্টি করলো তা সেসময়কার প্রায় সবাই জানেন। গানের কোরিওগ্রাফি নিয়েও বিশাল আরেক গল্প আছে- সে গল্প আরেকদিন শোনাবো হয়তো! 

বাংলা গানের কিংবদন্তি সুবীর নন্দী’র গানের ডালিতে যুক্ত হয়ে গেল এই গানটি। কত লক্ষ কোটি বার এই গান তাঁকে করতে হয়েছে মঞ্চে! 

সুবীর নন্দী... হে কিংবদন্তি- আপনাকে আমাদের এখনো বড্ড দরকার। এই স্বার্থপর দেশটার হাতে গোনা অল্প ক’জনই যে আছে! 

পরম করুণাময়... কিংবদন্তির প্রতি তোমার করুণা বর্ষণ করো...

এইচ এস/ এফসি