• ঢাকা
  • বুধবার, ১৭ জুলাই, ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৯, ০৩:৫১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০১৯, ১০:৫১ পিএম

‘মানব ধর্মে’ গুরুত্বারোপ করলেন ব্যান্ডশিল্পী মাকসুদ

জাগরণ প্রতিবেদক
‘মানব ধর্মে’ গুরুত্বারোপ করলেন ব্যান্ডশিল্পী মাকসুদ
ব্যান্ডশিল্পী মাকসুদুল হক -ছবি

শ্রীলংকায় গীর্জা ও পাঁচ তারকা হোটেলে আত্মঘাতি বোমা হামলা ঘটনার প্রেক্ষাপটে মানব ধর্ম চর্চায় গুরুত্বারোপ করেছেন জনপ্রিয় ব্যান্ড ‘মাকসুদ ও ঢাকা’ এর প্রধান মাকসুদুল হক।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে নিজের ফেসবুক পেইজে দেয়া এক স্ট্যাটাসে তিনি লেখেন, দেশে বা বিদেশে যে কোনো ধর্মীয় সন্ত্রাসের ঘটনার পর চতুর্দিকে এক সুরে এক বাক্যে মানব ধর্ম, মানবতা ইত্যাদি জিকির ও মাতম শুরু হয়। কিন্তু বাউল গানের অন্তর্নিহিত অর্থ ও ফকির লালন সাঁইজির গুরুবাদি মানবধর্ম সম্পর্কে কজনই বা ওয়াকেবহাল, বা বাউলদের আপনারা আদৌ কি সহ্য করতে পারেন? 

মাকসুদুল হক আরও লিখেছেন, আগামীকাল থেকে আবারও তো সেই মুসলিম, হিন্দু, খ্রিস্টান ধর্মীয় পরিচয়ই হবে আপনাদের কাছে মুখ্য! এটাই কি বাস্তবতা নয়? 

মাকসুদ বলেন, যে অব্দি এই ব্যক্তি পরিচয়ের নোংরা রাজনীতির ঊর্ধ্বে উঠতে আমরা ব্যর্থ সেই অব্দি মানবতা কি তা জানবো না, মানুষ হতে পারবো না। 

নিজেদের সমালোচনা করে মাকসুদ লিখেছেন, ভণ্ডামিরও একটা সীমা আছে। ঈশ্বর, আল্লাহ, ভগবান, গড যে নামেই তাকে জপেন না কেন মানব দ্বারা মানব হত্যা সে বরদাস্ত করে না। 

লেখার শেষে লালন সাঁইয়ের গানের উদ্ধৃতি দিয়েছেন এই শিল্পী, মানুষ ছেড়ে ক্ষেপারে তুই মূল হারাবি/ মানুষ ভজলে সোনার মানুষ হবি।

এইচ এস/একেএস

Islami Bank
ASUS GLOBAL BRAND