• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৯:১৭ এএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৯:২৪ এএম

না ফেরার দেশে সংগীতশিল্পী খালিদ হোসেন

না ফেরার দেশে সংগীতশিল্পী খালিদ হোসেন
একুশে পদকপ্রাপ্ত সংগীত শিল্পী খালিদ হোসেন


না ফেরার দেশে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত নজরুল সংগীতের বরেণ্য শিল্পী ও গবেষক খালিদ হোসেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর।

বুধবার (২২ মে) রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

খালিদ হোসেনের ছোট ভাই মাহমুদ হোসেন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি জানান, দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগে ভুগছিলেন। এছাড়াও কিডনির জটিলতা ও ফুসফুসেও সমস্যা হচ্ছিল।

মাহমুদ হোসেন জানান, চিকিৎসা দেয়ার জন্য প্রতি মাসেই হাসপাতালে নেয়া হতো খালিদ হোসেনকে। তখন দুই-তিন দিন তিনি হাসপাতালের সিসিইউতে ভর্তি থাকতেন। এবারও ৪ মে তাকে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গতকাল রাতে তিনি মারা যান।

খালিদ হোসেনের জন্ম ১৯৩৫ সালের ৪ ডিসেম্বর। তখন তিনি ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে। দেশ বিভাগের পর মা-বাবার সঙ্গে তিনি চলে আসেন কুষ্টিয়ার কোর্টপাড়ায়। ১৯৬৪ সাল থেকে তিনি স্থায়ীভাবে ঢাকায় ছিলেন। নজরুল সংগীতের শিক্ষকতার সঙ্গে জড়িত ছিলেন দীর্ঘদিন। তিনি ২০০০ সালে একুশে পদকসহ নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক, কলকাতা থেকে চুরুলিয়া পদকসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন।

খালিদ হোসেনের গাওয়া নজরুল সংগীতের ৬টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। একটি আধুনিক গানের অ্যালবাম ও ইসলামি গানের ১২টি অ্যালবাম রয়েছে। 

এইচ এম/একেএস