• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০১:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০১:৪৪ পিএম

এক নজরে কান উৎসব ২০১৯

এক নজরে কান উৎসব ২০১৯

বিশ্ব চলচ্চিত্রের হৃদস্পন্দন কান উৎসব। ফরাসি শহরের দক্ষিণ উপকূলে  গত ১৪ মে পর্দা উঠেছে ৭২তম আসরের। জমকালো উদ্বোধনি অনুষ্ঠানটি ক্যানাল প্লাস টিভি চ্যানেলের পাশাপাশি ফ্রান্সের ৬০০টি প্রেক্ষাগৃহে সরাসরি সম্প্রচার হয়। কানের পালে দে ফস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ১৪ মে স্থানীয় সময় রাত ৮টা ১০ মিনিটে কান উৎসব উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম। সাথে ছিলেন ফরাসি অভিনেত্রী ও গায়িকা চার্লোট গেইন্সবুর্গ। এ দুজনা ইতিপূর্বে কান উৎসবে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। সংখ্যায় দেখা যাক এবারের ৭২তম আসরটি।
 
পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র: এবার কান উৎসবে ১ হাজার ৮৪৫টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র জমা পড়েছিল। গত ১৫ বছরের তুলনায় এ সংখ্যা ক্রমে বেড়েছে। এরমধ্যে পাঁচ বছর যাবৎ প্রায় একই সংখ্যার পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র জমা পড়েছিল। যার মধ্যে গত বছর ১ হাজার ৯১৬টি, ২০১৭ সালে ১ হাজার ৮৮৫টি, ২০১৬ সালে ১ হাজার ৮৪৩টি, ২০১৫ সালে ১ হাজার ৮৭২টি, ২০১৪ সালে ১ হাজার ৮০৯টি, ২০১৩ সালে ১ হাজার ৮৫৮টি, ২০১২ সালে ১ হাজার ৭৭৯টি, ২০১১ সালে ১ হাজার ৭০২টি ও ২০১০ সালে ১ হাজার ৬৬৫টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র পেয়েছেন আয়োজকরা।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: নির্বাচক কমিটি জমা পড়া থেকে মোট ৪ হাজার ২৪০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পর্যালোচনা করেছেন। এরমধ্যে নির্বাচিত হয়েছে মাত্র ১১টি। গত বছর ৪ হাজার ২৭৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে বেছে নেওয়া হয় ৮টি। ২০১৭ সালে ৪ হাজার ৭৬৬টি ছোট দৈর্ঘের চলচ্চিত্র থেকে নির্বাচিত হয় ৯টি। ২০১৬ সালে ৪ হাজার ৯৯১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পায় ১০টি।

প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র: এবারের ৭২তম আসরের অফিসিয়াল সিলেকশনে আটজন পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র রয়েছে। গত বছর সে সংখ্যা ছিল সাতজন, ২০১৭ সালে ১১ জন, ২০১৬ সালে সাতজন, ২০১৫ সালে আটজন ও ২০১৪ সালে পাঁচজন নবীন পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ছিল তালিকায়। ৭২তম আসরে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য ডিরেক্টরস ফোর্টনাইট ও স্যুমে দ্যু লা ক্রিতিক মিলিয়ে মোট ২৬ জন নবীন পরিচালক বিবেচিত হবেন।

দেশ: এ বছর অফিসিয়াল সিলেকশনে থাকা পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো ৩৯টি দেশ প্রযোজনা ও সহ-প্রযোজনা করেছে। গত বছর এই সংখ্যা ছিল ৩৫। ২০১৭ সালে ৪২টি, ২০১৬ সালে ২৭টি, ২০১৫ সালে ২২টি ও ২০১৪ সালে ২৮টি দেশের প্রযোজিত চলচ্চিত্র স্থান পায় তালিকায়।

এসজে