• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ১২:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ১২:২৪ পিএম

আজ শেষ হচ্ছে কান উৎসব

আজ শেষ হচ্ছে কান উৎসব

টানটান উত্তেজনার মধ্যে দিয়ে আজ শনিবার (২৫ মে) শেষ হতে চলেছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত ১৪ মে ফরাসির দক্ষিণ উপকূলের কান শহরে এই উৎসব শুরু হয়। ১২ দিনব্যাপি ৭২তম আসরের পর্দা নামছে আজ। 

শিক্ষানবীস সেরা নির্মাতা ফরাসি তরুণী লুই কোরভয়জিয়

এবারের উৎসবজুড়ে ছিল নানা চমকপ্রদ ঘটনা। বিশেষ করে শিক্ষানবীস নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে সেরা হয়েছেন ফরাসি তরুণী লুই কোরভয়জিয়ের পরিচালিত ‘মানো আ মানো’ চলচ্চিত্রটি। পুরস্কার হিসেবে তিনি অর্জন করেছেন ১৫ হাজার ইউরো। পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েলে গত ২৩ মে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় সিনেফঁদাসো বিভাগের বিজয়ীর নাম ঘোষণা করা হয়।
 

‘ওয়ানস আপন অ্যা টাইম ইন...হলিউড’ এর একটি দৃশ্য


এবারের আসরের বহুল আলোচিত চলচ্চিত্র ‘ওয়ানস আপন অ্যা টাইম ইন...হলিউড’ এর উদ্বোধনি প্রদর্শনি হয় গত ২১ মে মঙ্গলবার রাতে। চলচ্চিত্রটির প্রদর্শনি শেষে মুগ্ধ দর্শকেরা ৬ মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানান নির্মাতা কুয়েন্টিন টারান্টিনোকে। কান উৎসবের এবারের আসরে প্রতিযোগিতা বিভাগের বিচারকদের আসনে ছিলেন সবচেয়ে কম বয়সী জুরি এল ফ্যানিং।
 
এবারের উৎসবে লালগালিচা মাড়ান বলিউড তারকাদের মধ্যে ঐশ্বরিয়া রাই বচ্চন, প্রিয়াংকা চোপড়া, দীপিকা পাড়ুকোন, সোনম কাপুর, কঙ্গনা রানাউত, হিনা খান, হুমা কুরেশি ও ডায়ানা পেন্টি। তাদের সাজসজ্জা ও পোশাক-আশাকের দ্যুতি সহজেই দর্শকদের মনকেড়ে নেয় শুরু থেকেই। বলা যায়, এবারও সবার দৃষ্টি ছিল বডিউড তারকাদের চমকের দিকেই। বডিউড তারকারাও তাদের প্রতিদিন চমকে দিতেন ভিন্ন ভিন্ন উপস্থাপনের মধ্যে দিয়ে।

অ্যালেইন ডেলনকে দেওয়া সম্মানসূচক পাম দ’র

এছাড়া কান উৎসবের লালগালিচায় পা রাখেন বাংলাদেশের প্রযোজক-পরিচালক রুবাইয়াত হোসেন ও পরিচালক মেহেদী হাসান। ‘লা ফেব্রিক সিনেমা’য় স্থান পায় তাদের ‘স্যান্ড সিটি’ চলচ্চিত্রের পাণ্ডুলিপি।  উৎসবে অ্যালেইন ডেলনকে দেওয়া সম্মানসূচক পাম দ’র। এটা গ্রহণ করেন তার মেয়ে ফরাসি অভিনেত্রী আনুশকা ডেলন। আজ  শেষ দিনেও নানা আয়োজন ও চমকে পরিপূর্ণ থাকছে কান উৎসব।

এসজে