• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৮, ২০১৯, ০৬:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৮, ২০১৯, ০৬:৩০ পিএম

শিল্পকলায় আন্তর্জাতিক নাট্যোৎসবে ফ্রিতে নাটক

শিল্পকলায় আন্তর্জাতিক নাট্যোৎসবে ফ্রিতে নাটক

আগামী ২০ থেকে ২৬ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’। সপ্তাহব্যাপী এই উৎসবে অংশ নিচ্ছে ফ্রান্স, রাশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত, নেপাল ও বাংলাদেশ। এটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রধান মিলনায়তন জাতীয় নাট্যশালায়। নাটকগুলো যে কোনো দর্শক ফ্রিতে দেখতে পাবেন অনলাইনে রেজিস্ট্রেশন করে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে নাট্যোৎসবটি বাস্তবায়ন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র। সার্বিকভাবে সহযোগিতা করছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান। উৎসবের বিস্তারিত তুলে ধরা হয় আজ মঙ্গলবার (১৮ জুন) দুপুর ১টায় সংবাদ সংম্মেলনের মাধ্যমে। জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। 

আয়োজনের বিস্তারিত উপস্থাপন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সমৃদ্ধ মঞ্চ নাটককে দেশে-বিদেশে আরো প্রচার ও প্রসার এবং একইসঙ্গে বিদেশের মানসম্পন্ন নাটকের সঙ্গে এদেশের নাট্যপ্রেমী, মঞ্চপ্রেমী দর্শক ও থিয়েটারকর্মীদের সুপরিচিতকরণ এবং গুণগত নাটকের রস আস্বাদনের মাধ্যমে সুস্থ সংস্কৃতি চর্চাকে আরো গতিশীল ও বেগবান করার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই উদ্যোগ গ্রহণ করেছে।’

তিনি বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত যে এ অল্প সময়ের মধ্যে রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপাল থেকে ৬টি নাট্যদল আমাদের আমন্ত্রণে সাড়া দিয়ে উৎসবে অংশগ্রহণে সম্মত হয়েছে। বাংলাদেশের ২টি নাট্যদল মিলে সর্বমোট ৮টি দল এ আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ করতে যাচ্ছে।’ 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশে আইটিআইও যাতে এক বছর পর পর ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব করতে পারে, সেজন্য আমরা প্রয়োজনীয় সহায়তা দেব। একই সাথে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন যাতে প্রতিবছর জাতীয় নাট্যোৎসব এবং বাংলাদেশ পথ নাটক পরিষদ পথনাট্যোৎসব করতে পারে সে জন্য সহায়তা দেয়া হবে। নাটকের মতো সংস্কৃতির অন্যান্য ক্ষেত্রেও আমাদের সাধ্য অনুযায়ী আমরা প্রণোদনা দেব।’ 

উৎসব পরিচালক দেবপ্রসাদ দেবনাথ উৎসবের সময়সূচি এবং বিশেষ আয়োজন কর্মশালা, সেমিনার, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যনির্দেশক রতন থিয়ামের মাস্টার লেকচার এবং প্রদর্শনী শেষে সরাসরি ‘মিট দ্য ডিরেক্টর’ এর কথা উল্লেখ করেন। 

আইটিআই-এর সাম্মানিক বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার বলেন, ‘মন্ত্রণালয়কে ধন্যবাদ, বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯ আয়োজনের জন্য। আমরা চাইবো এই উৎসব যাতে নিয়মিত আয়োজন করা হয়।’ তিনি বলেন, এবারের মতো উৎসবের সবগুলো নাটক দর্শকদের ফ্রিতে দেখানো হবে। তবে তাদের অনলাইনে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এটি করা হয়েছে শৃঙ্খলা রক্ষা করার জন্য।’ 

এছাড়াও সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন বাংলাদেশ আইটিআই-এর সভাপতি নাসির উদ্দীন ইউসুফ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারী জেনারেল কামাল বায়েজিদ। তারা উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

উল্লেখ্য, উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ২০ জুন বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে। উদ্বোধনের পরপর সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনা ও ওয়ার্দা রিহাবের নির্দেশনায় অনুষ্ঠিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’। উৎসবের দ্বিতীয় দিনে ২১ জুন বিকাল ৫টায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ফ্রান্সের থিয়েটার দ্য ভিদে লুসান এবং ইয়ং ভিক লন্ডনের নাটক ‘ও মাই সুইট ল্যান্ড’ এবং সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে ভারতের কোরাস রেপার্টরী থিয়েটারের পরিবেশনায় নাটক ‘ম্যাকবেথ’। 

তৃতীয় দিন ২২ জুন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে বাংলাদেশের অন্বেষা থিয়েটারের নাটক ‘জয়তুন বিবির পালা’। নাট্যোৎবের চতুর্থ দিন ২৩ জুন একই সময় ও স্থানে চীনের জোহো থিয়েটারের পরিবেশনায় নাটক ‘এফ সিকে’ মঞ্চস্থ হবে। উৎসবের পঞ্চম দিন ২৪ জুন একই সময় ও স্থানে মঞ্চস্থ হবে নেপালের মান্ডালা থিয়েটারের নাটক ‘ঝিয়ালিঞ্চা (ড্রাগনফ্লাই)’। ষষ্ঠ দিন ২৫ জুন একই সময় ও স্থানে মঞ্চায়ন হবে ভিয়েতনামের লে নক থিয়েটারের পরিবেশনায় ‘দ্য ওয়াইল্ডার্নেস’ অবলম্বনে নাটক ‘কিম তু’। আন্তর্জাতিক নাট্যোৎসবের শেষ দিন আগামী ২৬ জুন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে রাশিয়ার নিকোলাই জাইকভ থিয়েটারের পরিবেশনায় ‘লাইট পাপেট শো’। 

সপ্তাহব্যাপী এ উৎসবে দেশ-বিদেশের বিভিন্ন বিখ্যাত নাটক মঞ্চায়নের পাশাপাশি থিয়েটার সংক্রান্ত একটি সেমিনার অনুষ্ঠিত হবে। আগামী ২২ জুন শনিবার বিকাল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে (৭ম তলা) অনুষ্ঠিতব্য সেমিনারের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’। এছাড়াও প্রতিদিন নাটকের মঞ্চায়ণ শেষে মুক্ত আলোচনা ‘মিট দ্য ডিরেকটর’ অনুষ্ঠিত হবে।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপিকে উপদেষ্টা; সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসিকে সভাপতি এবং যুগ্মসচিব (অনুষ্ঠান), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে সদস্য সচিব করে উৎসব উপলক্ষ্যে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বিষয় ভিত্তিক ১১টি উপকমিটি গঠন করা হয়েছে। এই আয়োজনকে কেন্দ্র করে একটি ওয়েবসাইট (www.internationaltheatrefestbd.com) চালু করা হয়েছে। যে কোনো দর্শক ফ্রিতে নাটক দেখতে এই সাইটে ঢুকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কেউ নাটক দেখার সুযোগ পাবে না বলে জানানো হয়।

এসজে