• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০১:৪২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০১:৫৬ পিএম

আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন কাল

আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন কাল

আগামীকাল বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্বোধন হতে যাচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’ এর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যাশালা মিলনায়তনে এর উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী আবদুল মান্নান, এমপি।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন আইটিআই বাংলাদেশের সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। শুভেচ্ছা বক্তৃতা করবেন আইটিআই-এর সাম্মানিক বিশ্ব সভাপতি ও বিশিষ্ট নাট্যজন রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যনির্দেশক রতন থিয়াম।

ভিয়েতনামের নাটক ‘কিম তু’র একটি দৃশ্য

উল্লেখ্য, আগামী ২০ থেকে ২৬ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’। সপ্তাহব্যাপী এই উৎসবে অংশ নিচ্ছে ফ্রান্স, রাশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত, নেপাল ও বাংলাদেশ। এটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রধান মিলনায়তন জাতীয় নাট্যশালায়। নাটকগুলো যে কোনো দর্শক ফ্রিতে দেখতে পাবেন অনলাইনে রেজিস্ট্রেশন করে।

নেপালের ‘ঝিয়ালিঞ্চা’ (ড্রাগনফ্লাই) নাটকের একটি দৃশ্য

উদ্বোধনের পর প্রথম দিন ২০ জুন সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনা ও ওয়ার্দা রিহাবের নির্দেশনায় অনুষ্ঠিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’। উৎসবের দ্বিতীয় দিনে ২১ জুন বিকাল ৫টায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ফ্রান্সের থিয়েটার দ্য ভিদে লুসান এবং ইয়ং ভিক লন্ডনের নাটক ‘ও মাই সুইট ল্যান্ড’ এবং সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে ভারতের কোরাস রেপার্টরী থিয়েটারের পরিবেশনায় নাটক ‘ম্যাকবেথ’।
 

চীনের নাটক ‘এফ সিকে’র একটি দৃশ্য


তৃতীয় দিন ২২ জুন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে বাংলাদেশের অন্বেষা থিয়েটারের নাটক ‘জয়তুন বিবির পালা’। নাট্যোৎবের চতুর্থ দিন ২৩ জুন একই সময় ও স্থানে চীনের জোহো থিয়েটারের পরিবেশনায় নাটক ‘এফ সিকে’ মঞ্চস্থ হবে। উৎসবের পঞ্চম দিন ২৪ জুন একই সময় ও স্থানে মঞ্চস্থ হবে নেপালের মান্ডালা থিয়েটারের নাটক ‘ঝিয়ালিঞ্চা (ড্রাগনফ্লাই)’। ষষ্ঠ দিন ২৫ জুন একই সময় ও স্থানে মঞ্চায়ন হবে ভিয়েতনামের লে নক থিয়েটারের পরিবেশনায় ‘দ্য ওয়াইল্ডার্নেস’ অবলম্বনে নাটক ‘কিম তু’। আন্তর্জাতিক নাট্যোৎসবের শেষ দিন আগামী ২৬ জুন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে রাশিয়ার নিকোলাই জাইকভ থিয়েটারের পরিবেশনায় ‘লাইট পাপেট শো’। 

যে কোনো দর্শক ফ্রিতে নাটক দেখতে (www.internationaltheatrefestbd.com)  এই সাইটে ঢুকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কেউ নাটক দেখার সুযোগ পাবেন না বলে জানায় উৎসব কর্তৃপক্ষ।

এসজে