• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৩:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৭:৪৯ পিএম

চট্টগ্রামে রূপালি গিটারে হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর

চট্টগ্রামে রূপালি গিটারে হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর

বন্দর নগরী চট্টগ্রামে গড়ে উঠছে প্রয়াত সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু স্মরণে একটি চত্বর। সেই সাথে থাকছে তার রূপালি গিটারও। মূলত রূপালি গিটার দিয়েই সাজানো হচ্ছে এই চত্বরটি। নগরীর প্রবর্তক মোড়টিকেই ঘোষণা করা হবে আইয়ুব বাচ্চু চত্বর।

এর সত্যতা নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এপ্রসঙ্গে তিনি বলেন, আইয়ুব বাচ্চু আমাদের গর্ব। তার স্মৃতি সংরক্ষণের জন্য প্রবর্তক মোড়কে আইয়ুব বাচ্চু চত্বর করা হচ্ছে। সেই সাথে তার বিখ্যাত গান রুপালি গিটারের সেই গিটার স্থাপনেরও উদ্যোগ নিয়েছি। সৌন্দর্যবর্ধনের আওতায় এ স্থাপনা নির্মাণের কাজ চলছে। খুব শিগগিরই রুপালি গিটার দৃশ্যমান হবে।

এই সংবাদে খুশির বন্যায় ভাসছেন আইয়ুব বাচ্চুর ভক্তরা। এরইমধ্যে সংগীতাঙ্গনের অনেকেই এই উদ্যোগের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনকে ধন্যবাদ জানিয়েছেন।

ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার জানাজায় অংশ নিয়ে আ জ ম নাছির উদ্দীন বলেছিলেন আইয়ুব বাচ্চুর স্মৃতি সংরক্ষণ করার উদ্যোগ নেয়া হবে। সেই ঘোষণার অংশ হিসেবে নগরীর গুরুত্বপূর্ণ প্রবর্তক মোড়কে আইয়ুব বাচ্চু চত্বর হিসেবে গড়ে তোলা হচ্ছে।

গত বছরের ১৮ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেন বিশিষ্ট সড়কটির সৌন্দর্যবর্ধনের উদ্যোগ নেয়া হয়। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্যবর্ধনের কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়। সেই চুক্তি মোতাবেক সৌন্দর্যবর্ধনের আওতায় প্রবর্তক মোড়ে বসানো হচ্ছে আইয়ুব বাচ্চুর সেই রুপালি গিটারের আদল। এরই মধ্যে অধিকাংশ কাজ সম্পন্ন হয়ে গেছে। বর্ষা শুরু হয়ে যাওয়ায় নিচু এলাকায় পানি জমার আশঙ্কার কারণে প্রবর্তক মোড়ের কাজ আপাতত স্থগিত রয়েছে। ওই এলাকার ড্রেনের কাজ সম্প্রসারণ করার পর বাকি অংশের কাজ শুরু করা হবে বলে জানা যায়।

উল্লেখ্য, ব্যান্ড সংগীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু গত বছরের ১৮ অক্টোবর মৃত্যুবরণ করেন। তাকে হারানোর বেদনায় সেই থেকে তার ভক্ত-শ্রোতারা শোকের সাগরে ভাসছেন। অন্তত এই সুখবরে তাদের শোক কিছুটা হলেও কমবে বলে ধারণা করা হয়।

এসজে