• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৫:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৫:৪১ পিএম

বিশ্ব সংগীত দিবসে ১০ ভাষার গান

বিশ্ব সংগীত দিবসে ১০ ভাষার গান

আগামী শুক্রবার (২১ জুন) ‘বিশ্ব সংগীত দিবস’। এই উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে থাকছে বিশেষ আয়োজন। ‘সুরের আগুন ছড়িয়ে দেব সব প্রাণে’ শ্লোগানকে সামনে রেখে দেশের ৪৫ জন শিল্পী কণ্ঠে তুলবেন ১০ ভাষার ১০টি গান!

এমন ব্যাতিক্রমধর্মী আয়োজনের উদ্যোগ নিয়েছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আর পুরো কাজটির বাস্তবায়ন করছেন সঙ্গীতশিল্পী দিনাত জাহান মুন্নী। এ প্রসঙ্গে তিনি জানান, ‘গত দুদিন ধরে শতাধিক শিল্পী ও মিউজিশিয়ানদের সমন্বয়ে চলছে বিরামহীন রিহার্সেল ও র‌্যালির প্রস্তুতি। শুক্রবার বিকালের এই আয়োজনে দেশের প্রায় সকল শিল্পীর উপস্থিতির বিষয়টিও নিশ্চিত করা হচ্ছে।’

আয়োজক সূত্রে জানা যায়, এবারই প্রথম বিশ্ব সংগীত দিবস উপলক্ষে এত বড় আয়োজন করা হচ্ছে। যেখানে বাংলা ছাড়াও গাওয়া হবে হিন্দি, উর্দু, ইংরেজি, স্প্যানিশ, জাপানিজ, চাইনিজ, নেপালি, অ্যারাবিয়ান ও রাশান ভাষার বিখ্যাত গান।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা অডিটোরিয়ামে ওই দিন বিকাল ৫টা থেকে শুরু হবে এই ব্যাতিক্রমর্ধী গানের আসর। পরিবেশনার শুরু ও শেষ হবে দুটি দেশাত্মবোধক বাংলা গান দিয়ে। শুরুতে সমবেত কণ্ঠে থাকছে ‘আমারও দেশের মাটির’ গানটি। এতে কণ্ঠ দেবেন রাজীব, ইউসুফ, প্রিয়াঙ্কা গোপ, অনুপমা মুক্তি ও রাশেদ। আর সমাপনী গান হিসেবে থাকছে ‘ধন ধান্য পুষ্প ভরা’। এটি গাইবেন বাদশা বুলবুল, ডলি সায়ন্তনী, মৌটুসি, প্রিয়াঙ্কা বিশ্বাস, সবুজ, শরীফ, সুস্মিতা ও সুমি মির্জা।

অনুষ্ঠানের ভিনভাষী গানগুলো মধ্যে চাইনিজ ভাষায় গাইবেন দিনাত জাহান মুন্নী, প্রতীক হাসান ও পুতুল। ইংরেজি গাইবেন সাব্বির, আরমিন মূসা, জয় শাহরিয়ার ও আর্নিক। স্প্যানিশ গাইবেন আলিফ আলাউদ্দিন, সুজন আরিফ, মেহরাব ও ফারশিদ। উর্দুতে গাইবেন পুলক, পারভেজ, সিঁথি সাহা ও বেলি আফরোজ। অ্যারাবিয়ান গান কণ্ঠে তুলবেন কোনাল, রাফাত ও হৈমন্তী। নেপালি ভাষায় লুইপা, সজীব ও পিংকি ছেত্রি। রাশান ভাষার গানটি গাইবেন রন্টি, শুভ ও স্মরণ।

হিন্দিতে ‘কাভি কাভি মেরে দিল মে’ গাইবেন কনা, মুহিন, ইমরান ও লিজা। আর জাপানিজ ভাষায় পরিবেশন করবেন ইবরার টিপু, শান ও বিন্দু কণা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি সূত্র জানায়, শুক্রবার বেলা ৪টার দিকে দেশের সর্বস্তরের সংগীতশিল্পীদের নিয়ে একাডেমি প্রাঙ্গণে হবে একটি র‌্যালি। যেখানে একাডেমির মহাপরিচালক ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিকাল ৫টা থেকে জাতীয় চিত্রশালার মঞ্চে হবে মূল সাংস্কৃতিক অনুষ্ঠান। জানা যায়, পুরো আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

এসজে