• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২১, ২০১৯, ০১:১৮ পিএম

তরুণ নির্মাতাদের পাশে শর্টফিল্ম ফোরাম

তরুণ নির্মাতাদের পাশে শর্টফিল্ম ফোরাম

একজন তরুণ স্বাধীন চলচ্চিত্র নির্মাতাকে প্রতিনিয়ত নানাবিধ প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। কখনও চিত্রনাট্য ও কলাকুশলী তৈরি থাকলেও টাকার অভাবে শুটিং শুরু করা যায় না। কখনও বা শুটিং শুরু হলেও তা মাঝপথে আটকে যায়। শুটিং শেষ তো আর্থিক কারণে পোস্টের কাজ আটকে থাকে। নির্মাণের পর সবচেয়ে বড় সমস্যা হয় প্রদর্শন নিয়ে। 

বেশ কয়েকজন তরুণ প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতার ‘শর্টফিল্ম‘ এবং ‘ডকুমেন্টরি' দেশ-বিদেশের বহু চলচ্চিত্র উৎসবে সমাদৃত হয়েছে। কিন্তু তা সত্ত্বেও প্রশ্ন থেকে যায়, এখানকার কয়জন দর্শককে সেগুলো দেখানো গেছে? 

এই প্রেক্ষাপটে তরুণ নির্মাতাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে নিয়মিত প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শর্টফিল্ম ফোরাম। প্রদর্শনীর হল, প্রজেক্টর, সাউন্ড সিস্টেম, প্রকাশনা এবং প্রচারণাসহ আনুষঙ্গিক সকল সহযোগিতা বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের পক্ষ থেকে বিনা খরচে প্রদান করা হবে। এমন কী টিকিট বিক্রি থেকে আয়ের পুরো অর্থটাই নির্মাতাকে দিয়ে দেয়া হবে। 

যেসকল তরুণ নির্মাতা শিল্পমাধ্যম চলচ্চিত্রের মাধ্যমে সামাজিক-নান্দনিক ভূমিকা রাখছেন তাদের সহায়তার লক্ষ্যেই এই উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শর্টফিল্ম ফোরাম। এমন উদ্যোগের কথা স্বীকার করে সংগঠনের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান বলেন, ‘এখন থেকে প্রতি সপ্তাহেই এই আয়োজনটি থাকবে ধারাবাহিকভাবে। আশা করি, আমাদের এই ছোট্ট প্রয়াসে অন্তত কিছু নির্মাতার উপকৃত হবেন।’ 

বাংলাদেশের যে কোনও অঞ্চলের তরুণ নির্মাতা এই আয়োজনে অংশ নিতে পারবেন। আগ্রহীরা আগামী ৩০ জুনের মধ্যে উল্লেখিত তথ্যগুলো-১.নির্মাতার নাম...,২.চলচ্চিত্রের নাম... ও ৩.দৈর্ঘ্য... লিখে ০১৯১১৭৭৩৩৩৩ -এই নাম্বারে এসএমএস করতে হবে। তাহলে পরবর্তীতে বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের পক্ষ থেকে নির্মাতার সাথে যোগাযোগ করা হবে।

এসজে