• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ০১:১০ পিএম

লন্ডন উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

লন্ডন উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মাতিয়ে যাচ্ছে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই চলচ্চিত্রটি এবার লন্ডনের বাগরি ফাউন্ডেশন লিফ ফেস্টিভালের অধীনে লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে উৎসবে প্রদর্শিত হচ্ছে। 

লন্ডনে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠে গত ২০ জুন, চলবে ২৯ জুন পর্যন্ত। বার্মিংহামে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে ২১ জুন, চলবে ১ জুলাই পর্যন্ত এবং ম্যানচেস্টারে উৎসব শুরু হবে ২৬ জুন, চলবে ২৯ জুন পর্যন্ত। ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি লন্ডনে প্রদর্শিত হয়েছে ২৩ জুন এবং আরেকটি প্রদর্শনী হবে ২৭ জুন সন্ধ্যা ৬টায় একই স্থানে। 

এদিকে ১১ নির্মাতার ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটিরও দেশ ভ্রমণ চলছেই। সর্বশেষ এটি কানাডার টরেন্টোর ‘সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’র ৮ম আসরে প্রদর্শিত হয়। এর আগে গেল ৩০ এপ্রিল ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবে’র ১৫তম আসরে চলচ্চিত্রটি ‘রাশিয়ান গিল্ড অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড’ জিতে নেয়। এর আগে গেল ফ্রেব্রুয়ারিতে বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১১তম আসরে প্রদর্শনের পর গেল মাসে কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও অংশ নেয় এটি। 

চলতি বছরের শুরুর দিকে জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্য’র পুরস্কার জিতে নেয় ছবিটি। এটির প্রদর্শনী হয়েছে কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও আওরঙ্গবাদ চলচ্চিত্র উৎসবে। তার আগে গেল অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’র ২৩তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই চলচ্চিত্রটি।

ঢাকার সাম্প্রতিক চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরি করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

এসজে