• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৩, ২০১৯, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৩, ২০১৯, ০৪:০৯ পিএম

পাচারের কাহিনি নিয়ে আসছে ‘সিতারা’

পাচারের কাহিনি নিয়ে আসছে ‘সিতারা’

রাতের অন্ধকারে কাঁটাতার পার হওয়া, সীমান্ত পার হওয়া অনুপ্রবেশকারী, ফাঁদ-লালসা আর নারী পাচারের কাহিনি নিয়ে আসছে ‘সিতারা’। ভুল সম্পর্কের ফাঁদে পা দিয়ে রোজ কত মেয়ে বিক্রি হয়ে যায়। শিকার হয় নেশাখোর, জুয়াড়ি স্বামীর। রাতের অন্ধকারে পণ্যের মতো হয়ে যায় হাত বদল। নারী পাচারের এসব কাহিনি নিয়েই তৈরি হয়েছে চলচ্চিত্র ‘সিতারা’। 

চলচ্চিত্রের মূল চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী রাইমা সেন। তার বিপরীতে অভিনয় করেছেন বাংলাদেশের দুই অভিনেতা ফজলুর রহমান বাবু ও জাহিদ হাসান। শুটিং শেষ হয়েছে গত বছরই। তবে, সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘সিতারা’র ট্রেলার। লেখক আবুল বাশারের বিখ্যাত উপন্যাস ‘ভোরের প্রসূতি’ অবলম্বনে তৈরি হয়েছে এই চলচ্চিত্র। পরিচালনা করেছেন আশিস রায়। চিত্রায়ণ হয়েছে ভারতের উত্তরবঙ্গে। মূলত জলপাইগুড়ি এবং কোচবিহারের বেশকিছু গ্রামে। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে তামিল, তেলেগু ও বাংলা ভাষায়। 

স্বামী জীবন শেখের হাত ধরে একদিন রাতের অন্ধকারে কাঁটাতার পেরিয়ে সিতারা প্রবেশ করে ভারতে। সিতারার অপরিণত মনে সন্দেহমাত্র উঁকি দেয়নি যে বিয়ে করা স্বামী তাকে বিক্রি করে দিতে পারে পরপুরুষের কাছে। এপারে এসেই জীবন তার স্ত্রী সিতারাকে বিক্রি করে দেয় মহাজন কবীরের কাছে। কবীর সিতারার শরীর ভোগ করার চেষ্টা করে। অবস্থা বুঝে খাঁচা থেকে বেরিয়ে আসার চেষ্টা করে সিতারা। এক পর্যায়ে পরিচয় হয় মানব নামে এক সমাজসেবকের সঙ্গে। সীমান্তে পড়ে থাকা উদ্বাস্তু মানুষগুলির জন্য কাজ করতে গিয়ে মানবের সঙ্গে যুক্ত হয় সিতারা। 

মন থেকে তাদের সম্পর্ক গড়ায় শরীর অবধি। কিন্তু সিতারার ক্ষোভ সব পুরুষের উপর। তার মতে, ‘সব পুরুষই এক’। কারণ তার প্রেমিকও জনসমক্ষে তাকে স্বীকার করতে চায়নি। যাবতীয় বাধা-বিপত্তি সে অতিক্রম করার চেষ্টা করে বুদ্ধিমত্তা এবং ধৈর্য দিয়ে। কিন্তু ততদিনে অনেক দেরি হয়ে গেছে। তবে হার মানার পাত্র সে নয়। কী হয় তারপর? সিতারা কি পারবে পুরুষতান্ত্রিক সমাজের রক্তচক্ষুকে এড়িয়ে এগোতে? উত্তর মিলবে ‘সিতারা’ মুক্তির সঙ্গেই।

‘সিতারা’র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এই চলচ্চিত্রের গান। এর সংগীত পরিচালনা করেছেন কালিকা প্রসাদ। তবে তার অকাল প্রয়াণে সেই দায়িত্ব পালন করেছেন দোহার। চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন মলয় বন্দ্যোপাধ্যায়। আগামী ১৯ জুলাই ভারতের পাঁচটি রাজ্যে- কলকাতা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, বেঙ্গালুরু এবং কেরালাতে মুক্তি পাচ্ছে ‘সিতারা’।

এসজে