• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০২:২৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০২:২৮ পিএম

এটিএমকে ‘বুলবুল আহমেদ স্মৃতি সম্মাননা’ প্রদান

এটিএমকে ‘বুলবুল আহমেদ স্মৃতি সম্মাননা’ প্রদান

ঢাকাই চলচ্চিত্রের অসুস্থ অভিনেতা এটিএম শামসুজ্জামানকে হাসপাতালের বেডে প্রদান করা হয় ‘বুলবুল আহমেদ স্মৃতি সম্মাননা’। গতকাল রোববার (১৪ জুলাই) সন্ধ্যায় এই প্রদান করেন বুলবুল আহমেদ ফাউন্ডেশনের পক্ষে প্রয়াত অভিনেতা বুলবুল আহমেদের সহধর্মিনী ডেইজি আহমেদ ও কন্যা তাহসিন ফারজানা তিলোত্তমা।

নয় বছর আগে না ফেরার দেশে চলে যাওয়া মহানায়ক বুলবুল আহমেদের স্মৃতিকে ধরে রাখতে এবং প্রবীণ শিল্পীদেরকে স্মরণ রাখতে পরিবারের পক্ষ থেকে গঠিত হয় ‘বুলবুল আহমেদ ফাউন্ডেশন’। রাজধানীর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন শিল্পীকে অনাড়ম্বর অথচ আবেগী ও ভালোবাসায় ঘেরা পরিবেশে পদক প্রদান ও সম্মাননা দেয়ার আয়োজনটি ছিল অনবদ্য। অনেকে এতে বুলবুল পরিবারের প্রশংসা করে নানা ইতিবাচক মন্তব্য করেন।

এ প্রসঙ্গে এটিএম শামসুজ্জামান বলেন, ‘আমি কৃতজ্ঞ বুলবুল আহমেদ পরিবারের কাছে। তারা আমাকে এতোটা সম্মানিত করবে ভাবিনি। তাদের ভালোবাসায় আমি আপ্লুত। এমন পরিবেশে তারা আমাকে সম্মাননা দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।’  ডেইজী আহমেদ বলেন,‘বুলবুল আহমেদ ফাউন্ডেশন গড়া হয়েছে মূলত অভিনেতা বুলবুল আহমেদের স্মৃতিকে ধরে রাখতে এবং প্রবীণ শিল্পীদের তার পরিবার থেকে স্মরণ রাখতে। সেই ধারাবাহিকতায় আমরা অসুস্থ অভিনেতা এটিএম শামসুজ্জামানকে সম্মাননা দিয়েছি। ভবিষ্যতে এই ধারাবাহিকতা রক্ষা করে যাওয়ার প্রানান্তকর চেষ্টা থাকবে আমাদের পক্ষ থেকে।’

গত ১৫ জুন পুরান ঢাকার আজগর আলী হাসপাতাল থেকে এটিএম শামসুজ্জামানকে বিএসএমএমইউতে আনা হয়। এর আগে গত ২৬ এপ্রিল বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। ওই দিন রাতেই তাকে আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, এটিএম শামসুজ্জামান অভিনয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পান রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক। অভিনয়ের পাশাপাশি তিনি একজন প্রযোজক, চিত্রনাট্যকার এবং পরিচালক।
এসজে