• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ১২:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ১২:১৭ পিএম

‘আগুন পাখি’ নিয়ে মেগা সিরিয়াল

‘আগুন পাখি’ নিয়ে মেগা সিরিয়াল

স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত লেখক হাসান আজিজুল হকের উপন্যাস ‘আগুন পাখি’ নিয়ে নির্মিত হতে যাচ্ছে মেগা সিরিয়াল। কালজয়ী এই উপন্যাসটি নিয়ে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের জন্য সিরিয়ালটি নির্মাণ করবেন পারভেজ আমিন। ইতিমধ্যে উপন্যাসটি অবলম্বনে চিত্রনাট্য তৈরির কাজ শুরু হয়ে গেছে।

২০০৮ সালে প্রকাশিত ‘আগুন পাখি’ উপন্যাসটি বেশকিছু পুরস্কারে ভূষিত হয়েছে। এরমধ্যে প্রকাশের বছরই পেয়ে যায় আনন্দ পুরস্কার। বিভিন্ন কালজয়ী উপন্যাস অবলম্বনে এর আগেও নাটক নির্মাণ করেছেন পারভেজ আমিন। কিছুদিন আগে শেষ হয়েছে এই পরিচালকের নির্মাণে হরিশংকর জলদাশের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘জলপুত্র’ ধারাবাহিক। 

এবারের ‘আগুন পাখি’ বেছে নেওয়া প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘বেছে নেয়ার কারণটা আসলে আবেগী। দেশভাগ নিয়ে দুই বাংলার মানুষের আগ্রহ এবং আবেগ অনেক বেশি। এখনও অনেক মানুষ প্রতিনিয়ত এই স্মৃতিগুলো হাতড়ে বেড়ায়। অনেক চ্যালেঞ্জিং একটা কাজ হতে যাচ্ছে এই কাজটি। রাজনৈতিক অনেক প্রেক্ষাপট তুলে ধরতে হবে এই নাটকে। সব মিলেয়ে কিছুটা কঠিন হবে কাজটা করা, তবে আমি এমন কাজগুলো করতে পছন্দ করি, চ্যালেঞ্জ নিতে পছন্দ করি।’
‘আগুন পাখি’র গল্প প্রসঙ্গে নির্মাতা জানান, ‘দেশ ভাগ হয়ে যাচ্ছে, কিন্তু গ্রামের একটি মেয়ে কতটুকুই বা বুঝতে পারে এসব। বুঝতে না চাইলেও তার প্রভাব ঠিকই পড়ছে তার জীবনে। সেই সময়ে ইতিহাসের সাক্ষী হয়ে থাকা মেযেটির মাধ্যমে দেশ ভাগ তুলে ধরা হয়েছে।’

নির্মাতা জানান, ‘এ বছরের শেষের দিকেই নাটকটির নির্মাণ কাজ শুরু করবেন। ইতোমধ্যেই চিত্রনাট্য ও স্ক্রিপ্ট লেখার কাজ শুরু করেছেন দুই বাংলার লেখকরা। নাটকটিতে কারা অভিনয় করবেন সেটি এখনও ঠিক করা না হলেও, শুধু বাংলাদেশের শিল্পীদের নিয়েই পরিচালক কাজ করতে আগ্রহী। একই শিরোনামে নির্মিত মেগা ধারাবাহিকটি প্রচারিত হবে দীপ্ত টিভিতে।

এসজে