• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০২:০৪ পিএম

জাদু ও বিজ্ঞান নিয়ে ‘সোনার কাঠি রুপার কাঠি’

জাদু ও বিজ্ঞান নিয়ে ‘সোনার কাঠি রুপার কাঠি’

জাদু শিশুদের কাছে অনেক পছন্দের। সেই সাথে যদি বিজ্ঞানের ব্যাখ্যা পরীক্ষাসহ দেখানো হয় তাহলে বিষয়টা আরো মজার হয়। এমনই চিন্তা থেকেই দুরন্ত’তে প্রতি শুক্র ও শনিবার প্রচারিত হচ্ছে ‘সোনার কাঠি রুপার কাঠি’র সিজন ২। অনুষ্ঠানটির প্রথম সিজন শিশুদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছিল। তার ধারাবাহিকতায় নতুন জাদু ও বৈজ্ঞানিক ব্যাখ্যা নিয়ে অনুষ্ঠানটির দ্বিতীয় সিজন প্রচারিত হচ্ছে দুরন্ত টিভিতে।
 
অনুষ্ঠানটিতে দেখা যাবে জাদুকর রাজীব বসাক সবাইকে অবাক করে দেয় জাদু দেখিয়ে কিন্তু বিজ্ঞানী মনে করে বিজ্ঞান হলো পৃথিবীর সবচাইতে বড় বিস্ময়। দুজনের মধ্যে এমন অনেক মজার মজার খুনসুটি চলতেই থাকে সারাক্ষণ। এর সাথে প্রতিদিন যুক্ত হয় বিভিন্ন স্কুল থেকে আসা এক ঝাঁক শিশু। স্কুল থেকে আসা শিশুরাও প্রতিদিন নতুন নতুন বিজ্ঞানের জাদু দেখিয়ে অবাক করে দেয় জাদুকরকে। তাই জাদুকর প্রতিপর্বেই একটি করে জাদুর কৌশল শিখিয়ে দেয় সবাইকে। 

স্কুল থেকে আসা বন্ধুদের সাথে আড্ডা ও গল্পের মাধ্যমে বেশ মজার সময় কাটে বিজ্ঞানী ও জাদুকরের। গল্প ও আড্ডার মাধ্যমে জানা যায় যুগান্তকারী অনেক বিস্ময়কর আবিষ্কার ও আবিষ্কারক সম্পর্কে।

মনিরুল হোসেন শিপনের পরিচালনায় অনুষ্ঠান ‘সোনার কাঠি রুপার কাঠি’র সিজন ২ দুরন্ত টিভিতে প্রচারিত হয় প্রতি শুক্র ও শনিবার সকাল সাড়ে ১০টা, সন্ধ্যা সাড়ে ৬টা ও রাত সাড়ে ৯টায়।

এসজে