• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ১০, ২০১৯, ০১:৪০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১০, ২০১৯, ০১:৪০ পিএম

চেয়ারম্যান পদে প্রসেনজিতের বদলে রাজ

বিনোদন ডেস্ক
চেয়ারম্যান পদে প্রসেনজিতের বদলে রাজ

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটিতে বড় ধরনের রদবদল হয়েছে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বদলে চেয়ারম্যান হলেন পপরিচালক রাজ চক্রবর্তী। গতকাল শুক্রবার (৯ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে তথ্যটি জানায় রাজ্যের তথ্য ও সম্প্রচার দপ্তর। তাতে জানা যায়, ভাইস চেয়ারম্যান ইন্দ্রনীল সেন ও কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে থাকছেন মন্ত্রী অরূপ বিশ্বাস।

গতবছর আনুষ্ঠানিকভাবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় প্রসেনজিতকে। এছাড়া বিগত ১০ বছর ধরে চলচ্চিত্র উৎসবের কমিটির সদস্য হওয়ার সুবাদে নিয়মিত মিটিংয়ে উপস্থিতও ছিলেন তিনি। কিন্তু ইদানিং তিনি নানা কাজে ব্যস্ত। সে জন্য কমিটির কোনও মিটিংয়ে উপস্থিত হতে পারেননি প্রসেনজিৎ। এছাড়া, অরূপ এবং স্বরূপ বিশ্বাস আয়োজিত একটি বৈঠকে আর্টিস্ট ফোরামকে আমন্ত্রণ জানানো হলে প্রসেনজিতের নেতৃত্বাধীন ফোরাম তাতে উপস্থিত হয়নি। গুঞ্জন শুরু হয় সেখান থেকেই। এবার রাজ চক্রবর্তীকে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হলে ঘটনার উল্টোরুপ দেখা দেয়।

কিছুদিন আগেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তলব করে প্রসেনজিৎকে। আর সেই কারণেই চেয়ারম্যান পদ থেকে তাকে সরে যেতে হলো বলে মনে করেন অনেকে। কারণ তৃণমূল নেতৃত্ব এমন কাউকে কোনো গুরুত্বপূর্ণ পদে রাখতে চায় না। তার উপর অরূপ এবং স্বরূপ বিশ্বাস আয়োজিত একটি বৈঠকে যাননি তিনি। এটি সিদ্ধান্তে অনুঘটকের কাজ করে। কিন্তু যদি এই যুক্তিতে প্রসেনজিৎকে সরিয়ে দেওয়া হয়, তাহলে এর প্রভাব পড়তে পারে ঋতুপর্ণার উপরও। কিন্তু প্রসেনজিতের মতো কোনো সংস্থার গুরুত্বপূর্ণ পদে তিনি আসীন ছিলেন না। তাই তার উপর যদি খড়গ আসে, তাহলে কোনদিক থেকে আসবে, তা নিয়ে এখনও ভাবতে পাচ্ছেন না বিশেষজ্ঞরা।

এসজে
 

Islami Bank