• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০২:০১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০২:০২ পিএম

আজ শিল্পকলায় ‘ট্রায়াল অব সূর্যসেন’

আজ শিল্পকলায় ‘ট্রায়াল অব সূর্যসেন’

আজ বুধবার (২১ আগস্ট) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে ‘ট্রায়াল অব সূর্যসেন’। মাসুম আজিজের রচনা ও নির্দেশনায় ঢাকা পদাতিকের নিয়মিত এই প্রযোজনাটির ১৪তম প্রদর্শনী আজ। 

নাট্যদল ঢাকা পদাতিক বৃটিশ বিরোধী আন্দোলনের বীর সেনানী মস্টার দ্য সূর্যসেনের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকান্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নতুন নাটক মঞ্চে নিয়ে এসেছে। ‘ট্রায়াল অব সূর্যসেন’ নাটকটি দলের ৩৮তম প্রযোজনা। ইতিহাস নির্ভর এ নাটকের চরিত্রসমূহ সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা রায়, নির্মল সেন ও বৃটিশ উকিল, বাঙালি উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে এ নাটকে। এসব চরিত্রে যারা রূপদান করেছেন তারা হলেন- নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আব্দুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, শেখ শান-এ-মাওলা, সাবিহা জামান, মামুন-উর-রশিদ, মোতালেব হোসেন, শ্যামল হাসান, আক্তার হোসেন, দেবাশীষ বড়ুয়া প্রমুখ। 

মঞ্চ ও আলোক পরিকল্পনায় আমিনুর রহমান আজম, সহযোগিতায় মাসুদ আহম্মেদ, পোষাক পরিকল্পনায় আইরিন পারভীন লোপা, আবহসঙ্গীতে আবুল বাশার সোহেল, সহযোগিতায় জহিরুল হক রিয়াজ, মঞ্চ উপকরণ প্রদানে মামুন শরীফ, মঞ্চ উপকরণ ব্যবস্থাপনায় মারজিয়া জাবিন ত্বন্নী, সহযোগিতায় আল আমিন, সেতু, রিপন, প্রচার ও প্রকাশনায় তারেক আলী মিলন, পোস্টার পরিকল্পনায় উৎস জামান, মিলনায়তন ব্যবস্থাপনায় মনির উজ্জামান তালুকদার, মঞ্চ ব্যবস্থাপনায় শ্যামল হাসান, প্রধান সমন্বয়কারী ফিরোজ হোসাইন, প্রযোজনা অধিকর্তা মিজানুর রহমান ও সার্বিক তত্ত্বাবধানে গোলাম কুদ্দুছ।

এসজে