• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ১২:১৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ১২:২০ পিএম

সেন্সরের আওতায় আসছে এবার ওয়েব সিরিজ

সেন্সরের আওতায় আসছে এবার ওয়েব সিরিজ

সিনেমা তৈরির জন্য যে সমস্ত চিত্রনাট্য এতদিন সেন্সরের কাঁচির ভয়ে আড়াল করে রেখেছিলেন নির্মাতার, সেই ভাবনাগুলোই এখন ওয়েব সিরিজে রূপান্তর করা হচ্ছে। আর ঠিক সে কারণে বর্তমানে সিনেমা থেকে ওয়েব সিরিজে বেশি ঝুঁকছেন তারা। ওয়েব সিরিজ মানেই খোলামেলা কন্টেন্ট, হিংসা, রক্তারক্তি, স্থূল হাসি-তামাশা ওয়েব প্ল্যাটফর্মে দেখাতে কোনোরকম বাধা নেই। তবে এবার সেই যেমন খুশি তেমন সাজের দিন শেষ হতে চলেছে। কারণ, ওয়েব সিরিজেও এবার সেন্সরের কাঁচি পড়ল বলে!

সিনেমায় যেসব দেখানো যায় না কিংবা যে সব বিষয় সম্পর্কে ভাবা যেত না, তাই তুলে ধরা হতো ওয়েব সিরিজে। নির্মাতারাও একবাক্যে স্বীকার করে নেন সেসব কথা। তবে এবার ওয়েব সিরিজ নির্মাতারা নিজেরাই চাইছেন, ওয়েব বিনোদনের মাধ্যমেও আরোপিত হোক কিছু সেন্সরশিপ। সম্প্রতি ভারতের দিল্লিতে দুই সংস্থার এক বৈঠকে এমন কথাই উঠেছে। এক সূত্রে জানা যায়, সেখানেই ওয়েব প্ল্যাটফর্মে সেন্সরের কথা উঠে। আর তাতে উপস্থিত অনেকেরই সায়ও মিলে।

তাদের কথায়, যেহেতু মানুষ এখন টেলিভিশন ছেড়ে ওয়েব সিরিজে ঝুঁকছেন, তাই বাচ্চাদের নাগালেও এসব চলে এসেছে বর্তমানে। সেহেতু পর্নোগ্রাফি, অপরাধমূলক বিষয়, স্থূল হাসি-তামাশা নিয়ে আরো সচেতন হয়ে কাজ করা উচিত।ইতোমধ্যে ভারতের জনপ্রিয় ওয়েব প্ল্যাটফর্মগুলো যেমন- নেটফ্লিক্স, হটস্টার, এরোজ নাও, জি ফাইভ, হৈচৈ প্রত্যেকেই নিজেদের মতো করে সিদ্ধান্ত নিয়েছে কীরকম কনটেন্ট তারা নির্মাণ করবে এবং দেখাবে।

তবে বৈঠকে উপস্থিত সবাই এই সিদ্ধান্তে একমত হননি। কারণ কেন নিজেদের উপর সেন্সরশিপ চাপাবেন এই নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। তবে ওয়েব সিরিজের বিষয় নিয়ে এবং খোলামেলা কিংবা হিংসাত্মক দৃশ্য নিয়ে তারা আরো ভাবনা-চিন্তা করবেন বলে জানিয়েছেন। পাশাপাশি, কিছুদিন পর থেকে সব ওয়েব প্ল্যাটফর্ম থেকেই যাতে সিনেমা মুক্তি পেতে পারে, সেরকম পরিকল্পনাও রয়েছে তাদের।

এসজে