• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ১২:১৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৯, ১২:১৭ পিএম

চুরি করে ধরা খেলেন সাব্বির ও হাসান

চুরি করে ধরা খেলেন সাব্বির ও হাসান

মীর সাব্বির ও আখম হাসান দুই বন্ধু। শহরে পকেটমারা তাদের পেশা। তাদের ছদ্মনাম রশিদ ও মফিজ। অনেক দেরিতে হলেও রশিদ ও মফিজ বুঝতে পারেন পকেট মেরে টাকা-পয়সা বানানো যাবে না। সিন্ধান্ত নেন ব্যবসা করার। কিন্তু অর্থ জোগাড় হবে কীভাবে? পকেটমারের পেশা ছেড়ে তারা চুরি করতে আসে একটি অজানা গ্রামে। 

গ্রামের নাম হালুয়াকান্দি। চুরি করতে গিয়ে এখানে ধরা পড়ে যান বাড়ির মালিক মকবুলের হাতে। বিচারে গ্রামের প্রভাবশালী তাদের অভিনব শাস্তি প্রদান করেন। শাস্তির নাম ‘সাজা-এ-শাদী’। ‘সাজা-এ-শাদী’তে রশিদের বিয়ে হয় ওই গ্রামের বুদ্ধি প্রতিবন্ধী এক মেয়ের সাথে ও মফিজের বিয়ে হয় একজন দজ্জাল নারীর সাথে। যে কিনা পুরুষ মানুষদেরকে ঘৃনার চোখে দেখে ও গ্রামের মানুষ তাকে ভয় পায়। মীর সাব্বির ও আখম হাসানের জীবেন এমন ঘটনাটি ঘটেছে সাংবাদিক আহমেদ শাহাবুদ্দীনের গল্পে চ্যানেল আইয়ের জন্য নির্মিত কমেডি ধারাবাহিক ‘চোরাকাঁটা‘তে। এটি পরিচালনার পাশাপাশি অভিনেতা মীর সাব্বির এতে অভিনয়ও করেছেন।

এ প্রসঙ্গে নাট্যকার আহমেদ শাহাবুদ্দীন বলেন, ‘এটি একটি হাসির ধারাবাহিক নাটক। মাঝে মাঝে বেদনার সুরও ভেসে উঠবে। সর্বোপরি আমাদের চিরচেনা গ্রামবাংলার আবহমান রূপ ফুটে উঠবে এই চোরাকাঁটা ধারাবাহিক নাটকে।’ এ ধারাবাহিকে আরো অভিনয় করেছেন চিত্রলেখা গুহ, মৌসুমী হামিদ, ফারজানা রিক্তা, মিলন ভট্টাচার্য, জয়রাজ, এ্যানি খান, নূরে আলম নয়ন, তারিক স্বপন, হিমে হাফিজ, আইনুন পুতুল, সোমা ফেরদৌস, আনিসুর রহমান, ইকবাল হোসেন, হাসিমুন, ইরা, আল-মনসুর, আহসানুল হক মিনু  প্রমুখ। এর সুচনা সঙ্গীত ও সুর করেছেন দেবাশীষ এবং শহীদুল্লাহ ফরায়েজী। ধারাবাহিকটি চ্যানেল আইতে প্রচার হচ্ছে প্রতি মঙ্গল ও বুধবার রাত ৯টা ৩৫ মিনিটে।

এসজে