• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৩:৩৯ পিএম

দর্শক জোয়ারে ভাসছে ‘অবতার’

দর্শক জোয়ারে ভাসছে ‘অবতার’

দীর্ঘদিন ধরে দেশিয় সিনেমা হলে চলছে দর্শক খরা। হঠাৎ সেই খরা কাটিয়ে তুলেতে সক্ষম হয়েছে সম্প্রতি মুক্তি পাওয়া চলচ্চিত্র ‘অবতার’। ধসে যাওয়া সিনেমা ব্যবসায় যেন প্রাণের সঞ্চার করতে হাজির হয়েছে ‘অবতার’। তাইতো ঢাকা ও ঢাকার বাইরের সিনেমা হলগুলোতে এখন দর্শক জোয়ারে ভাসছে ‘অবতার’। 

ঠিক যেন অবতারের ভূমিকা নিয়েই সিনেমা হলে দর্শক জোয়ার ঘটিয়েছে ‘অবতার’। অন্তত গত ৫ দিনের রিপোর্ট তা-ই বলে। গত ১৩ সেপ্টেম্বর মুক্তির দিন থেকে টানা ৩ দিন হাউসফুল চলে ঢাকার যমুনা ব্লকবাস্টার, জোনাকি, পূরবী, চাঁদমহল, কেরাণীগঞ্জের নিউ গুলশান। ঢাকার বাইরে চট্টগ্রামের আলমাস, সিনেমা প্যালেস ও গাজীপুরের উল্কা, চন্দ্রিমা। নিউ গুলশান সিনেমা হলে অবতার দেখতে আসেন রাইসুল। তিনি বলেন, ‘আমিন খান আমার পছন্দের একজন নায়ক। ছোটবেলায় সিনেমা দেখে আমিন খানের স্টাইল ফলো করতাম। অনেক দিন পর তার সিনেমা মুক্তি পেয়েছে বলে দেখতে এলাম। সিনেমাটি ভালো লেগেছে।’

‘অবতার’ দেখে এএইচ সবুজ নামে এক দর্শক তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘বাংলাদেশের চলচ্চিত্রের অসাধারণ এক বিবর্তন ঘটিয়েছে অবতার। রুচিশীল-দুর্দান্ত অ্যাকশন, রোমান্স, নাচে-গানে ভরপুর, কখনো বিয়োগের বেদনা, কখনো অবতারদের দুষ্টের দমনের আনন্দ সবকিছু দর্শককে বিমোহিতো করে রাখবে। মুভির মেকিং, বিজিএম, ভিএফএক্স, এসএফএক্স, সংলাপ, কালার কারেকশন সবকিছুই ছিল পারফেক্ট। পরিচালক প্রতিটি ক্যারেক্টার অত্যন্ত সুনিপুণভাবে ফুটিয়ে তুলেছেন এবং প্রতিটি ক্যারেক্টার তার নিজেদের মাধুর্যপূর্ণ অভিনয় দিয়ে দর্শকের মন কেড়ে নিয়েছেন।’

‘অবতার’ প্রসঙ্গে নির্মাতা মাসুদ মহিউদ্দিন বলেন, ‘এক্সপার্ট প্রমোটার দরকার হয় না সিনেমা হিট করানোর জন্যে। ভালো সিনেমা বানালে তা হিট হবেই। আসলে সিনেমাটা সিনেমার মতো করেই বানাতে হয়। বুঝতে হয় নাটক আর সিনেমার তফাৎটা। অবতার পরিচালক মাহমুদ হাসান শিকদার তা বুঝিয়ে দিয়েছেন তার প্রথম সিনেমায়’।

পরিচালক মাহমুদ হাসান শিকদার বলেন, ‘আমি হ্যাপী যে, দর্শক শেষ পর্যন্ত আমার চলচ্চিত্রটি গ্রহণ করেছে। অন্তত আমি চলচ্চিত্রের এই সংকটকালে আমার নির্মিত অবতার দিয়ে কিছুটা হলেও ভূমিকা রাখতে পেরেছি। আশা করি, চলতি সপ্তাহে দর্শক যেভাবে অবতার গ্রহণ করছে, সেভাবে আগামী সপ্তাহেও গ্রহণ করবে।’

‘অবতার’ অর্থ দেবতার মূর্তরূপ। সৃষ্টিকর্তা যুগে যুগে মানব সভ্যতাকে ব্যালেন্স রাখার জন্য অবতার পাঠিয়েছেন। কিন্তু বর্তমানে এই যুগে আর দেবতার কোনো আগমন ঘটার সম্ভাবনা নেই। কিন্তু সভ্যতার দায় মেটাতে কাউকে না কাউকে প্রতিবাদের চিৎকার দিতেই হয়,  হাতে নিতে হয় মুক্তির ঝান্ডা, হতে হয় অবতার। এমনই চমৎকার একটি বার্তা দিয়ে চলচ্চিত্রটির শুরু। এখানে অবতার হিসেবে মাহিয়া মাহি, আমিন খান এবং নবাগত রুশোকে দেখা যায়। ইতিমধ্যে অবতার সিনেমাটি ব্যপক সাড়া ফেলেছে দর্শকদের মাঝে।

‘অবতার’-এর কাহিনি, চিত্রনাট্য, সংলাপ করেছেন পরিচালক মাহমুদ হাসান শিকদার নিজেই। ‘অবতার’ নির্মিত হয়েছে সাগা এন্টারটেইনমেন্টের ব্যানারে। এতে অভিনয় করেছেন মাহিয়া মাহি, আমিন খান, মিশা সওদাগর, রাইসুল ইসলাম আসাদ, শিবা সানু, সুব্রত এবং নবাগত জেএইচ রুশো প্রমুখ।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন জাভেদ আহমেদ কিসলু, আহমেদ হুমায়ূন এবং কিশোর। গান লিখেছেন, শহীদুল্লাহ ফরায়েজী, তারিক তুহিন এবং পরিচালক মাহমুদ হাসান শিকদার নিজেই। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ন্যান্সী, এসআই টুটুল, ঐশী, পুলক, সজল, জুঁই, মীম।

এসজে