• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৪:৩১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৪:৩২ পিএম

আবার মঞ্চে আসছে বিতর্কিত ‘স্তালিন’

আবার মঞ্চে আসছে বিতর্কিত ‘স্তালিন’

প্রথম মঞ্চায়ন থেকেই বিতর্ক ছড়ায় সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) নতুন নাটক ‘স্তালিন’। বিতর্ক এড়িয়ে আগামী ১৯ ও ২০ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির দুই মঞ্চায়নের আয়োজন করা হয়েছে। নাটকটি প্রথম মঞ্চায়নের পর ঐতিহাসিক সত্যের কিছু অপব্যাখ্যার অভিযোগে দর্শকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

‘স্তালিন’ একজন গণনায়ক ও কর্তৃত্ববাদী শাসক। এর পাশাপাশি তিনি এমন এক বিশাল ছায়া যা তার মৃত্যুর পরও দুনিয়াকে আবিষ্ট করতে পারে। এই নাটকে নিবন্ধিত ঘটনা, তার রূপ-গন্ধ-মেজাজে স্পষ্টতই সোভিয়েত ইতিহাস গেঁথে আছে। এটি ক্ষমতাবৃত্তের এক আশ্চর্য নমুনা, যেখানে একজন কর্তৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তার চারপাশে চাটুকারের দল জড়ো করেন। এই চাটুকাররাই পরগাছার মতো তার স্বপ্নকে শেষ করে দেয়। তাকে বিচ্ছিন্ন করে জনমানুষ থেকে এবং নিজেদের অপরাধ ঢাকতে মৃত্যুর পর তার চরিত্রকে হত্যা করতে থাকে বার বার। স্তালিনের মৃত্যু হয়েছে, কিন্তু তার ছায়া এখনো আমাদেরকে তাড়িয়ে বেড়ায়। ছায়াটি আমাদেরকে একের পর এক নির্দেশ দিয়ে যায়। আর আমাদের ওপরে জমে থাকা মেঘ ধীরে ধীরে কালো হয়ে হারিয়ে যায় অন্ধকারে।

ঢাকার মঞ্চে কামালউদ্দিন নীলু মানেই একটা চমক। এর আগে ‘অ্যাম্পিউটেশন’, ‘দ্য কমিউনিকেটর’, ‘সেনাপতি’, ‘রিকোয়েস্ট কনসার্ট’ নাটকগুলোর মাধ্যমে দর্শকের মধ্যে সাড়া ফেলেছেন তিনি। বিদেশে বসবাস করলেও মাঝে মাঝে দেশে আসেন, আর মঞ্চে উপহার দেন নতুন নাটক। এবার এই নির্দেশক মঞ্চে নিয়ে এসেছেন ‘স্তালিন’। নাটকটির বাংলা ভাষান্তর করেছেন রায়হান আখতার।

নাটকে কাজ করেছেন ২০ জন অভিনয় শিল্পী। এর মধ্যে ১৫ জনকে মঞ্চে দেখা যাবে। ‘স্তালিন’ চরিত্রে অভিনয় করেছেন শাহাদাত হোসেন। এ ছাড়া আরও অভিনয় করেছেন সাবিনা সুলতানা, রায়হান আখতার, এ কে আজাদ, মোহাম্মদ রাফী সুমন, শাওন কুমার দে, শিপ্রা দাস, শান্তনু চৌধুরী, সুব্রত প্রসাদ বর্মণ, মর্জিনা মুনা, মেজবাউল করিম, চিন্ময়ী গুপ্তা, কাবেরী জান্নাত প্রমুখ।

সিএটি বাংলাদেশের প্রথম ও একমাত্র পেশাদার থিয়েটার সংগঠন। ১৯৯৪ সালে সিএটি প্রতিষ্ঠিত হয়। একটি পরিপূর্ণ পেশাদার থিয়েটারের পর্যায়ে সিএটিকে উন্নীত করা এবং বাংলাদেশের নাট্যাঙ্গনে ব্যাপকভাবে পেশাদারির উন্নয়ন সাধন করা সিএটির মূল লক্ষ্য। সিএটি রেপার্টরি থিয়েটার প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। সিএটি রেপার্টরি পাশ্চাত্য নাটক ও আধুনিক বাংলা নাটক মঞ্চায়নের পাশাপাশি প্রচলিত ও লোকায়ত নাট্যধারাসহ ক্ল্যাসিক্যাল সংস্কৃত থিয়েটার নিয়েও কাজ করছে।

এসজে