• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ১২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ১২:৪৩ পিএম

আজ আফসানা মিমির ‘সমান্তরাল’

আজ আফসানা মিমির ‘সমান্তরাল’

আফসানা মিমি পরিচালিত বিরতিহীন বিশেষ নাটক ‘সমান্তরাল’ চ্যানেল আইতে প্রচারিত হবে আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাত ৭টা ৫০ মিনিটে। এছাড়াও তার পরিচালনায় ‘নৈঋত’, ‘বহ্নি’ এবং ‘বিপ্রতীপ’ নামে বিরতিহীন নাটকগুলো প্রচারিত হবে চ্যানেল আইতে যথাক্রমে ২৭ সেপ্টেম্বর, ৪ ও ১১ অক্টোবর।  

ঢাকার একটি পুরনো বনেদি বাড়ি দখলের চেষ্টায় ডেভেলপার কোম্পানি যখন কেঁচো খুড়তে শুরু করেন, তখন ধীরে ধীরে বের হয়ে আসতে শুরু করে এই বাড়ির আসল ইতিহাস। যে ইতিহাসের শুরু সেই ১৯৪৭ সালে, যখন এই বাংলা রঞ্জিত হয়েছিল সাম্প্রদায়িকতার লাল রক্তে। যখন একসঙ্গে ঘুড়ি ওড়াতে ওড়াতে বড় হওয়া দুই বাল্যবন্ধু আনোয়ার ও নিরঞ্জন বিচ্ছিন্ন হয়ে পড়েছিল সীমান্তের দুই পাড়ে। 

ইতিহাস আবারো মুখোমুখি দাঁড় করায় সেই দুই বন্ধুর পরিবারের দুই তরুণ সদস্য সুমন আর সুরঞ্জনাকে। তাদেরকে ঘিরে আবারো শুরু হয় লোভ আর সাম্প্রদায়িকতার খেলা। একুশ শতকের সচেতন মানুষ সুমন আর সুরঞ্জনা এখন কী করবে? গল্পটা কি সেই পুরনো ইতিহাসের মতো সমান্তরাল বয়ে যাবে? না কি সুমন সুরঞ্জনা খুঁজে নেবে নতুন কোনো পথ? সাম্প্রদায়িক সম্প্রীতির গল্প নিয়ে বিশেষ নাটক ‘সমান্তরাল’-এ এমনটিই ঘটবে। 

নজরুল ইসলামের রচনায় নাটকটি নির্মাণ করেছেন আফসানা মিমি। অভিনয় করেছেন- সৈয়দ হাসান ইমাম, লায়লা হাসান, মামুনুর রশীদ, সজল নূর, অশোক ব্যাপারী, সামিয়া অথৈ, ফ্লোরা সরকার, সঙ্গীতা চৌধুরী, শহিদুল্লাহ সবুজ, দেবাশীষ দেব, জিয়াউর জুয়েল এবং ‘ইচ্ছেতলা’র শিশুশিল্পী রুহানা, নাফিউর, দ্বীপ, তাহমিদ, তাথৈ, আনুষ্কা, ঐশী, জেরিন, লাবিবা, টুনটুনি প্রমুখ।

এসজে