• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৩:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৩:৪৯ পিএম

আবার গানে ফিরছেন ঝুমু খান

আবার গানে ফিরছেন ঝুমু খান

দীর্ঘ বিরতির পর আবার গানে ফিরছেন সঙ্গীতশিল্পী ডা. জাহানারা ফেরদৌস খান ঝুমু (ঝুমু খান)। মূলত চিকিৎসা পেশার আগেই তিনি সঙ্গীতশিল্পী হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন। সঙ্গীতশিল্পী হওয়ার পর তিনি ডাক্তারি পাশ করে চিকিৎসা পেশায় নিয়োজিত হন। খুব শিগগিরই তিনি আবার গানে ফিরছেন বলে জানান নিজেই।

১৯৯৪ সালে ঝুমু খানের গাওয়া গান নিয়ে প্রথম প্রকাশিত হয় একক অ্যালবাম ‘চন্দ্রিমা রাতে’। এই অ্যালবামের ‘পান খাইতে চুন লাগে’ গানটি সেই সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল। গানটি লিখেছিলেন হাসান মতিউর রহমান এবং সুর করেছিলেন মানাম আহমেদ। গানটির জনপ্রিয়তার কারণে পরবর্তীতে তোজাম্মেল হক বকুল পরিচালিত ‘বাঁশিওয়ালা’ সিনেমায় গানটি ব্যবহৃত হয়। তবে সিনেমার জন্য তিনি প্রথম গান করেছিলেন মনতাজুর রহমান আকবর পরিচালিত মান্না-চম্পা অভিনীত ‘প্রেম দিওয়ানা’ সিনেমাতে। এই সিনেমার জনপ্রিয় একটি গান ছিল ‘এই বুকে হায় জ্বলে আগুন তুমি কী বুঝোনা’। গানটি লিখেছিলেন মুনশী ওয়াদুদ এবং সঙ্গীত পরিচালনা করেছিলেন শেখ সাদী খান। সেই সময় সিনেমাতে প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে ঝুমু খানের যাত্রা শুরু হয়। 

এরপর ঝুমু খান ‘মৌসুমী’ সিনেমায় শাকিলা জাফরের সঙ্গে ‘বন্ধু হয়ে কাছে এলে’, শাবনূরের প্রথম সিনেমা ‘চাঁদনী রাতে’তে ‘তুমি কী কী কী বুঝো না না না, তোমার প্রেমে আমি দিওয়ানা’ গানটি’সহ ‘হাঙ্গর নদী গ্রেনেড’সহ আরো বেশ কয়েকটি সিনেমায় গান করেন তিনি। ঝুমু খানের অন্যান্য একক অ্যালবামগুলো হচ্ছে ‘সরল মনে’, ‘দুই লাইনের চিঠি দিলা না’,‘ হৃদয়ে তুমি’। সর্বশেষ ২০১৩ সালে ডিএলএম থেকে ‘অজানায়’ নামের একটি অ্যালবাম প্রকাশিত হয়। এরপর তাকে আর গানে পাওয়া যায়নি। কারণ চিকিৎসক হিসেবেই তার কর্ম ব্যস্ততা অনেক বেশি। তবে ইচ্ছে করে মাঝে মাঝে নতুন নতুন গান করার।

এ প্রসঙ্গে ঝুমু খান বলেন, ‘সত্যি বলতে কী এখন আমার গান গাওয়ার চেয়ে গান শুনতেই বেশি ভালো লাগে। শাহনাজ আপা, রুনা আপা, সাবিনা আপা তাদের গান শুনতে শুনতেই বড় হয়েছি। পরবর্তীতে সামিনা আপা, ফাহমিদা আপার গানও মন ছুঁয়ে গেছে। এই প্রজন্মের অনেকের গানই ভালো লাগে আমার। গানের কথা এবং সুর ভালো লাগলেই তা আমি শুনি। গানে নতুন একটি ধারা এসেছে, এই ধারাটা আমার খুব ভালো লাগে। আর ভালো লাগে বিধায়ই মাঝে মাঝে মনে হয়, নতুন গান করি। দেখা যাক কী হয়, হঠাৎ করেই নতুন গান করেও ফেলতে পারি।’

উল্লেখ্য, ঝুমু খানের বাবা একেএম জাহাঙ্গীর খান জীবন্ত কিংবদন্তি চলচ্চিত্র প্রযোজক। যাকে মুভি মোঘল হিসেবে অভিহিত করা হয়।

এসজে