• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০৩:১৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০৩:১৫ পিএম

অজয়-কাজলের ব্যবহারে অবাক তানাজির ইউনিট!

অজয়-কাজলের ব্যবহারে অবাক তানাজির ইউনিট!
কাজল ও অজয় দেবগন -ছবি : আনন্দবাজার পত্রিকা

ঐতিহাসিক চরিত্র তানাজির চরিত্রে অভিনয় করছেন অজয় দেবগন। ছবির নাম ‘তানাজি : দ্য আনসাং ওয়ারিয়র’। ছবিতে তানাজির স্ত্রী সাবিত্রীবাঈ মালুসরের ভূমিকায় দেখা যাবে কাজলকে।

এই ছবির শুটিং শেষ। ছবির শুটিং সেটেই সবার সামনে অজয়-কাজলের একে অপরের প্রতি আচরণে তাজ্জব সকলেই। তাজ্জব হওয়ার কারণ রয়েছে বইকি। অজয়-কাজল যেন ভুলেই যাচ্ছেন, তারা শুটিং সেটে রয়েছেন, তাদের আশেপাশে আরও অনেক লোকজন রয়েছেন। তারা একে অপরের প্রতি যে ব্যবহার করছেন, তা উপস্থিত সকলকেই অবাক করেছে।

একে অপরের প্রতি কী এমন ব্যবহার করেছেন তারা? ঠিক বাড়িতে যেভাবে নিজেরা কথা বলেন, কোনওরকম ফর্মালিটি ছাড়াই, শুটিং সেটেও তারা ওই একই রকম আচরণ করছেন। আর এতেই অবাক হয়েছেন সেটের বাকিরা।

সম্প্রতি তানাজির ট্রেলার মুক্তি পেল। কাজল অবশ্য এই ট্রেলার মুক্তির সময় মেয়ে নিয়াশার কলেজের একটি অনুষ্ঠানে যোগ দিতে সিঙ্গাপুরে ছিলেন। অজয় দেবগণ ট্রেলার মুক্তির দিন উপস্থিত ছিলেন। সেটের সকলেই যে তাদের ব্যবহারে অবাক হয়েছিলেন, সেদিন তা স্বীকারও করে নেন অজয়। অজয় জানিয়েছেন, আসলে কাজলের সঙ্গে অভিনয় করার সময় তার একবারও মনে হচ্ছিল না যে তারা শুটিং সেটে রয়েছেন। মনে হচ্ছিল ঠিক যেন বাড়িতেই রয়েছেন। তাদের কথাবার্তাও তাই বাড়ির মতোই ছিল।

তানাজি মালুসরে ছত্রপতি শিবাজির বীর সেনাপতি ছিলেন। তিনি ছিলেন মারাঠা সাম্রাজ্যের অন্যতম মূল কাণ্ডারি। শিবাজির নির্দেশে তিনি নেতৃত্ব দিয়েছিলেন সিংহগড় অভিযানের। পুনের এই গুরুত্বপূর্ণ দুর্গ ১৬৭০ খ্রিস্টাব্দে মুঘলদের দখলে ছিল। গড়ের দায়িত্বে ছিলেন রাজপুত আধিকারিক উদয়ভান রাঠৌর। তাকে নিযুক্ত করেছিলেন মুঘল সেনাপতি প্রথম জয় সিংহ। রাজপুত-মুঘলের রক্তক্ষয়ী যুদ্ধে উদ্ধার হয় সিংহগড়। মুঘল অধিকার থেকে হাতবদল হয়ে দুর্গ আসে মারাঠাদের আধিপত্যে। কিন্তু উদয়ভানের সঙ্গে সম্মুখসমরে প্রাণ হারান তানাজি। সেই যুদ্ধই এবার ফের জীবন্ত হয়ে উঠতে চলেছে পর্দায়। আনন্দবাজার।

এসএমএম

আরও পড়ুন