• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২০, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৪, ২০২০, ০৭:২৩ পিএম

পুরস্কার নেবেন না মাসুদ পথিক

বিনোদন প্রতিবেদক
পুরস্কার নেবেন না মাসুদ পথিক

অবমূল্যায়নের অভিযোগ এনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রত্যাখ্যান করলেন চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক। এবার সর্বোচ্চ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া-দ্য লস্ট মাদার’ সিনেমাটি। শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ মেক আপম্যান ক্যাটাগরিতে মোট ৮টি পুরস্কার অর্জন করেছে সিনেমাটি। 

ছবিতে শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে পুরস্কার পাচ্ছেন মাসুদ পথিক। তবে এই ক্যাটাগরিতে পুরস্কার গ্রহণ করতে নারাজ তিনি। এ বিষয়ে তিনি নিজের ফেসবুকে আফসোস ও ক্ষোভ মিশ্রিত একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেছেন, “আজকের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের নিউজটিও আমার জন্য অবমূল্যায়নের। আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ কাহিনীকার পদকটি বিনীতভাবে গ্রহণ না করার কথা ভাবছি। তবে আমি ছাড়া বাকি যারা জাতীয় পুরস্কার পেয়েছেন তাদের জন্য অভিনন্দন রইল। জানি প্রকৃত শিল্পের পথ মসৃণ নয়। সবাই ক্ষমা করবেন আমাকে।”

এর আগে ২০১৪ সালে মাসুদ পথিক ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির জন্য সেরা চলচ্চিত্র পরিচালকের পুরস্কার জিতেছিলেন। খোলাসা করে না বললেও এবারও মাসুদ পথিক তেমনটাই আশা করেছিলেন। 

পুরস্কার প্রত্যাখ্যান সম্পর্কে তিনি বলেন, “কারো প্রতি আমার অভিযোগ নেই। তবে আমাকে অবমূল্যায়ন করা হয়েছে। কারণ, বীরাঙ্গনা, যুদ্ধশিশুদের নিয়ে এটি বাংলাদেশের প্রথম সিনেমা। ১৭টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমরা অংশ নিয়েছি, ৫টি পুরস্কার জিতে এনেছি।”

এসময় ক্ষোভ প্রকাশ করে তিনি আরো বলেন, প্রকৃত মূল্যায়ন করা হলে উঁচু মানের ক্যাটাগরিতে ‘মায়া-দ্য লস্ট মাদার’ পুরস্কার পেত। 

২০১৯ সালের জন্য মোট ২৬টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়েছে। এর মধ্যে সেরা ছবি হিসেবে দ্বৈতভাবে পুরস্কার পাচ্ছে ‘ন’ ডরাই’ ও ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। ‘ন’ ডরাই’ সিনেমার জন্য সেরা পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন তানিম রহমান অংশু।