• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ১২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২১, ১২:৪১ পিএম

শুটিং সেটে দুর্ঘটনা : অমিতাভ থেকে আলিয়া

শুটিং সেটে দুর্ঘটনা : অমিতাভ থেকে আলিয়া

ল্যাপটপে হোক বা থিয়েটারে, এখনো সর্বজনীন বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমগুলোর একটি হলো চলচ্চিত্র। দর্শকরা চলচ্চিত্র উপভোগ করেন, হাসেন, কাঁদেন, আবেগাপ্লুত হন, বিরক্ত হন। তবে সবচেয়ে বড় ব্যাপার, ক্যামেরার পেছনের গল্প কখনো পর্দায় আসে না।

একটি চলচ্চিত্র তৈরির সময় প্রয়োজন হয় অনেক কলাকুশলী, যারা ক্যামেরা লাইটের ব্যবস্থা করা ছাড়াও সবার নিরাপত্তা নিশ্চিত করতে ছোটখাটো কাজগুলো করে থাকেন। এরপরও কিছু দুর্ঘটনা ঘটে যায়, যার শিকার হন খোদ তারকা অভিনেতা- অভিনেত্রীরাও। এরপরও চলে শুটিং, থেমে থাকে না কিছুই।

চলুন জেনে আসা যাক বিশ্বের অন্যতম বড় চলচ্চিত্রশিল্প বলিউডের এমন কিছু তারকা অভিনেতার দুর্ঘটনার অভিজ্ঞতা—  

রণবীর সিং 
কাজের প্রতি একাত্মতা ও একাগ্রতার জন্য সুনাম আছে রণবীর সিংয়ের। ‘গোলিও কি রাসলীলা, রামলীলা’ সিনেমার সেটের শুটিং তার প্রমাণ। আঙুলসহ একাধিকবার ছোটখাটো আঘাত পেয়েছেন রণবীর, তবে শুটিং থামিয়ে রাখেননি। এমনকি ‘গুন্ডে’ সিনেমার সেটে তো গানের শুটিংয়ের সময় মারাত্মক আহত হয়েছিলেন তিনি। চান্দিবালি স্টুডিওতে একটু উঁচু অবস্থানে দাঁড়িয়ে গানের শুটিংয়ের সময় পড়ে যান তিনি। আঘাত পান পিঠে এবং মুখে। তবু শুটিং শেষ করেছেন বেশ ভালোভাবেই। 

অমিতাভ বচ্চন
কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন এখনো বলিউডের সবচেয়ে বড় তারকাদের একজন। অভিনয়ের প্রতি তার ভালোবাসা কাল হয়ে দাঁড়াতে পারত আরেকটু হলেই। বিখ্যাত কুলি সিনেমার শুটিংয়ের ঘটনা। বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ে শুটিং চলাকালীন একটি মারামারির দৃশ্যে পুনীত ইসসারের সঙ্গে অভিনয় করছিলেন। স্ক্রিপ্টের প্রয়োজনে নায়ককে আছড়ে ফেলা হবে টেবিলের ওপর। যথারীতি আছড়ে পড়লেন বিগ বি এবং টেবিলের কোণ আঘাত করল তলপেটে। সঙ্গে সঙ্গে হাসপাতালে নেওয়া হয়েছিল এবং তিনি বেশ কয়েক মাস ভর্তি ছিলেন। কারণ? ভেন্টিলেটরে নিয়ে যাওয়ার আগে ডাক্তার তাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় ‘মৃত’ ঘোষণা করেছিলেন!       

অক্ষয় কুমার 
খিলাড়ি কুমার খ্যাত অক্ষয় প্রায় সময়েই স্টান্ট হিসেবে কাউকে নেন না, যথাসম্ভব চেষ্টা করেন নিজের স্ক্রিপ্টে নিজেই অভিনয় করার। তবে আসন্ন ‘সুর্যবংশী’ সিনেমার শুটিংয়ে আহত হয়েছেন এই তারকা। বাঁ হাতের পেশিতে টান লেগে হাত মচকে গেলেও অবশ্য শুটিংয়ের সময়সীমার কোনো হেরফের হয়নি এ ক্ষেত্রে। 

পরিণীতি চোপড়া 
ভারতীয় ব্যাডমিন্টন তারকা সানিয়া নেহওয়ালের গল্প নিয়ে তৈরি হচ্ছে জীবনধর্মী চলচ্চিত্র ‘সাইনা’। সানিয়ার চরিত্রে অভিনয় করছেন পরিণীতি চোপড়া। বরাবরের মতই খেলোয়াড়দের জীবনী ফুটিয়ে তুলতে গেলে প্রচুর অনুশীলন করতে হয় অভিনেতা-অভিনেত্রীদের। তবে দুর্ঘটনাও এড়াতে পারেননি এই অভিনেত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন তিনি, যেখানে তার ঘাড়ের পেছনে ব্যান্ডেজ দেখা যাচ্ছে। ঘটনার বিবরণে তিনি লিখেছেন, “ভাই, সাইনার পুরো শুটিং দল আমার অনেক যত্ন নিচ্ছে যেন আমি আহত না হই। কিন্তু কিছু একটা হবেই। পরেরবার ব্যাডমিন্টন খেলার আগে যতটা পারি বিশ্রাম নিতে হবে।”

আলিয়া ভাট 
গত বছরই মুক্তি পেয়েছে আলিয়া ভাট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’। বুলগেরিয়ায় শুটিংয়ের সময়ে তিনি পড়ে গিয়ে ডান হাতে এবং কাঁধে ব্যথা পান। এতে তার হাতে রক্ত জমাট বেঁধে যায় এবং তাকে বিশ্রামে যেতে হয়। হাত ব্যান্ডেজ করে স্লিং দিয়ে ঝুলিয়ে দেওয়া হয়েছিল, যেন তা পরের ১৫ দিন অনড় থাকে। 

দিশা পাটানি
‘মালাং’ সিনেমার শুটিংয়ের সময় পানির নিচে একটি শট নিতে হয়। সেই সময় তিনি আহত হন এবং তাকে বিশ্রাম দেওয়া হয়। পরে অবশ্য সময়ের মাঝেই শুটিং শেষ হয়েছিল। গত বছরের ৬ ফেব্রুয়ারি সিনেমাটি মুক্তির পর থেকে এখন পর্যন্ত প্রায় ৩০ কোটি রুপি আয় করেছে।