• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১, ০৭:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৪:৫৯ পিএম

ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা ছবি ‘রোড টু ইডেন’

ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা ছবি ‘রোড টু ইডেন’

দেখতে দেখতে শেষ হয়ে গেলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১৬ জানুয়ারি থেকে রাজধানীর ৫টি ভেন্যুতে একযোগে বসেছিল এই ঊনবিংশ আসর। প্রদর্শিত হয়েছে ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র। দেশে–বিদেশের বেশ কিছু চলচ্চিত্র দেখার আনন্দ দিয়ে পর্দা নামল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।

উৎসবে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে সেরা ছবি নির্বাচিত হয়েছে গেল বছরের আলোচিত ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’। এবছর ‘বাংলাদেশ প্যানারোমা’য় দেখানো হয় মোট আটটি ছবি। এরমধ্যে বিচারকরা ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবিটিকে সেরা ছবি হিসেবে ঘোষণা করে ছবির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের হাতে সেরা ছবির পুরস্কার তুলে দেয়া হয়।

আসরের সেরা চলচ্চিত্র হিসেবে কিরগিস্তানের ‘রোড টু এডেন’ নির্বাচিত হয়। দর্শকপ্রিয় চলচ্চিত্র হিসেবে ‘গণ্ডী’ সিনেমাটি পুরস্কার অর্জন করে। 

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগের পাশাপাশি নতুন দুটি বিভাগ যুক্ত হয়।

রোববার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে অতিথি, জুরি, নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী ছবি, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।