• ঢাকা
  • শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২১, ০৬:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২১, ০৬:১৭ পিএম

বলিউডে নির্মিত হচ্ছে ‘১৯৭১’

বলিউডে নির্মিত হচ্ছে ‘১৯৭১’

বিভিন্ন ঐতিহাসিক প্রেক্ষাপটে সিনেমা নির্মাণ করে সফল বলিউড। সেখানকার দর্শকও এ ধরনের ছবি দেখে ইতিহাস সম্পর্কে জানতে চায়। সেই সুযোগটাই লুফে নেয় বলিউড প্রযোজকরা। সেই ধারাবাহিকতায় এবার বিগ বাজেটের একটি ঐতিহাসিক সিনেমা নির্মাণের ঘোষণা দিলেন ‘দাবাং-৩’ ও ‘বীর দি ওয়েডিং’-খ্যাত প্রযোজক নিখিল দ্বিবেদি। 

ছবির বিষয়বস্তু বাংলাদেশ ও ভারত-পাকিস্তান যুদ্ধ। ছবির নাম ‘১৯৭১’। মঙ্গলবার  (২৬ জানুয়ারি) ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই ছবিটি নির্মাণের ঘোষণা দেন নিখিল। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি হলেও এর মূল গল্প থাকবে তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর প্রধান স্যাম মানেকশকে ঘিরে।

নিখিল বলেন, “সত্যিকারের যুদ্ধের ছবি আমাদের নেই। ‘১৯৭১’-এর মাধ্যমে সেটা করতে চাই। যেন এটা ঐতিহাসিক দলিল হয়ে ওঠে। আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড ধরে এর কাজ করতে চাই।”

তিনি আরো বলেন, “উত্তর আধুনিক যুগে কিভাবে জয়ী হতে হয়, সেটা ভারত দেখিয়েছে। শুধু সম্মুখ যুদ্ধ নয়, ১৯৭১ সালের ঘটনা হলো রাজনৈতিক ও কুটনৈতিকভাবে সফল একটি যুদ্ধ। ছবিতে দুটো যুদ্ধ সমান্তরালভাবে চলবে। এখানে সমরের পাশাপাশি মনস্তাত্ত্বিক যুদ্ধ তুলে ধরা হবে।”

এখন চলছে ছবির চিত্রনাট্য তৈরির কাজ। তবে ছবির পরিচালক ও অভিনয়শিল্পী সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। জানা গেছে, আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে ছবির বিস্তারিত জানানো হবে।