• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ১২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ১২:৫৩ পিএম

শাকিবসহ ৬ তারকা পাচ্ছেন ট্যাক্স সম্মাননা

শাকিবসহ ৬ তারকা পাচ্ছেন ট্যাক্স সম্মাননা

কর প্রদানে উৎসাহিত করতে সরকার সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের বিশেষ সম্মাননা হিসেবে প্রতি করবর্ষে ট্যাক্স কার্ড প্রদান করে থাকে। সম্মাননা হিসেবে ট্যাক্স কার্ডের সঙ্গে একটি ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। 

এবার ২০১৯-২০ করবর্ষে যোগ্য করদাতা হিসেবে ১৪১টি ট্যাক্স কার্ড দিতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড। এর মধ্যে শোবিজে ঢালিউড সুপারস্টার শাকিব খানসহ ট্যাক্স কার্ড পাচ্ছেন ৬ জন তারকা। বাকিরা হলেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম, সংগীতশিল্পী তাহসান খান, ফোকসম্রাজ্ঞী মমতাজ ও নজরুলসংগীত শিল্পী শাহীন সামাদ।

২০ জানুয়ারি এ-সংক্রান্ত গেজেট প্রস্তুত করে এনবিআর, যা প্রকাশ পায় মঙ্গলবার (২৬ জানুয়ারি)। গেজেটে জানানো হয়, ২০১৯-২০ করবর্ষে যোগ্য করদাতা হিসেবে অভিনেতা-অভিনেত্রী ও গায়ক-গায়িকা বিভাগে ট্যাক্স সম্মাননা পাচ্ছেন তারা। 

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী ২০১৯-২০ কর বছরে ব্যক্তি, কোম্পানি এবং অন্যান্য ১২ এই (তিন) ক্যাটাগরিতে ১৪১টি ট্যাক্স কার্ড দেওয়ার জন্য ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য পর্যায়ের যোগ্য করদাতার নাম প্রকাশ করা হয়েছে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লি.।

ট্যাক্স কার্ডপ্রাপ্তদের বিভিন্ন রাষ্ট্রীয় সুবিধা দেওয়া হয়। ট্যাক্স কার্ডধারীরা যেকোনো জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। স্থল, জল ও আকাশপথে সরকারি কোটা অনুসারে আসন ও অন্যান্য সুবিধা পাবেন তারা।

এছাড়া কার্ডধারীরা ও তাদের পরিবারের সদস্যরা চিকিৎসাসুবিধা ও নাগরিক সেবার ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার পাবেন।